রাখতে হবে ভ্যাকসিন-সিরিঞ্জের সামঞ্জস্য, বড় সিদ্ধান্ত রাজ্যের

রাখতে হবে ভ্যাকসিন-সিরিঞ্জের সামঞ্জস্য, বড় সিদ্ধান্ত রাজ্যের

b08a885cbc1455322b4a454d2d623273

কলকাতা: পর্যাপ্ত ভ্যাকসিন না থাকার কারণে বাংলায় পরিমাণ মত ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না বলে দাবি করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার অভিযোগ করেছেন যে, কেন্দ্রীয় সরকার পর্যাপ্ত ভ্যাকসিন দিচ্ছে না পশ্চিমবঙ্গকে। এমনকি কেন্দ্রীয় সরকারি পরিসংখ্যানও একই তথ্য সামনে এনেছে। তবে ভ্যাকসিনের পাশাপাশি সিরিঞ্জের যোগানও যে একটা সমস্যা তাও উঠে এসেছে প্রকাশ্যে। যা জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। 

ভ্যাকসিন এবং সিরিঞ্জের যোগানের মধ্যে সামঞ্জস্য না থাকায় রাজ্য স্বাস্থ্য দফতর সিরিঞ্জ কেনার সিদ্ধান্ত নিয়েছে। চলতি সপ্তাহের মধ্যেই কুড়ি লক্ষ সিরিঞ্জ কেনা হবে বলে দফতর সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি, চাহিদা অনুযায়ী ভ্যাকসিন এবং সিরিঞ্জের যোগান বাড়ানোর জন্য দফতরের তরফে স্বাস্থ্যমন্ত্রককে আবারও চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, রাজ্যে এখনও পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯০ হাজার ৪৬১ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এদিকে যেহেতু তৃতীয় ঢেউয়ের আশঙ্কা ঘিরে উদ্বেগ বাড়ছে সেহেতু কোভিডের সম্ভাব্য তৃতীয় ঢেউ মোকাবিলায় উপসর্গহীন করোনা রোগীদের চিহ্নিত করতে তৃতীয় দফারয় সেন্টিনেল সার্ভে শুরু করতে চলেছে রাজ্য। সংক্রমনের শৃঙ্খল ভাঙতে মূলত উপসর্গহীন করোনা রোগীদের ওপর সমীক্ষা চালানো হবে৷ প্রতি জেলার একটি করে হাসপাতালে নমুনা সংগ্রহ করার জন্য ইতিমধ্যে সমস্ত জেলা স্বাস্থ্য অধিকর্তাকে নির্দেশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন- কথা রাখেননি পুরমন্ত্রী, হতাশ চাঁচলের বাসিন্দারা

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, গত‌ ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন ৫০২ জন। সংক্রমণের শীর্ষে আজ রয়েছে উত্তর ২৪ পরগনা, সেখানে একদিনে আক্রান্ত ৭৪ জন। এরপরে রয়েছে, কলকাতা, সেখানে একদিনে আক্রান্ত ৬২ জন। এরপরে রয়েছে দার্জিলিং, সেখানে ৪৭ জন আক্রান্ত একদিনে। এদিকে, দক্ষিণ ২৪ পরগনায় ৪৪ জন আক্রান্ত। সব মিলিয়ে রাজ্যের মোট আক্রান্ত ১৫ লক্ষ ৩৯ হাজার ০৬৫ জন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *