নির্মল গ্রাম গড়তে ১ হাজার পঞ্চায়েতে আবর্জনা পরিশোধন কেন্দ্র তৈরির উদ্যোগ রাজ্যের

নির্মল গ্রাম গড়তে ১ হাজার পঞ্চায়েতে আবর্জনা পরিশোধন কেন্দ্র তৈরির উদ্যোগ রাজ্যের

41eda445899289b5f3b14266d990e19b

কলকাতা:  লক্ষ্য নির্মল বাংলা৷ গ্রামবাংলাকে আরও পরিষ্কার-পরিচ্ছন্ন ও নির্মল করে তুলতে নয়া উদ্যোগ নিল রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর৷  অন্তত এক হাজার গ্রাম পঞ্চায়েতে নিজস্ব আবর্জনা পরিশোধন কেন্দ্র তৈরি করার উদ্যোগ নিল রাজ্য।

আরও পড়ুন- পুজোয় অনলাইন বাজার ধরতে বিভিন্ন ই-কমার্স সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছে রাজ্য

পঞ্চায়েত দফতর সূত্রে খবর, প্রত্যন্ত গ্রামের তুলনায় শহর লাগোয়া গ্রামাঞ্চলে প্লাস্টিক, কাঁচ জাতীয় অজৈব আবর্জনা তৈরি হওয়ার পরিমাণ তুলনায় অনেকটাই বেশি। সেই কারণেই আবর্জনা পরিশোধন কেন্দ্র গড়ে তোলার জন্য শহর লাগোয়া গ্রাম পঞ্চায়েত গুলিকেই প্রাথমিকভাবে বেছে নেওয়া হচ্ছে। রাজ্যে ৩ হাজার ৩৪১টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১ হাজার শহর ও মফস্বল লাগোয়া গ্রাম পঞ্চায়েতকে চিহ্নিত করা হয়েছে। যেখানে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্লান্ট তৈরি করা হবে। মূলত দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমানের মত জেলাগুলিতে এ ধরনের বেশিরভাগ কেন্দ্র তৈরি করা হবে। জানা গিয়ছে এক একটি প্লান্ট তৈরি করতে প্রাথমিক খরচ ১০ থেকে ২০ লক্ষ টাকা। 

আরও পড়ুন- নাম বদলে ‘মাদার ডেয়ারি’ এবার ‘বাংলা ডেয়ারি’, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

নতুন আবর্জনা পরিশোধনাগার তৈরি করার পাশাপাশি ইতিমধ্যেই তৈরি হওয়া এ ধরনের প্রকল্পগুলির আকার-আয়তন বাড়ানোর ওপর জোর দেওয়া হচ্ছে। বর্ধমান ও হাওড়া গ্রামীণ এলাকায় বেশ কিছু প্রকল্প সম্প্রসারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *