নজরে আফগান সঙ্কট, কেন্দ্রের ডাকা সর্বদল বৈঠক থাকবে তৃণমূল

নজরে আফগান সঙ্কট, কেন্দ্রের ডাকা সর্বদল বৈঠক থাকবে তৃণমূল

e1d8a303c796ed0469564cbb2714a8d6

কলকাতা: আফগানিস্তান দখল করে নিয়েছে তালিবান এবং তা নিয়ে ব্যাপক উদ্বিগ্ন ভারতসহ বিশ্বের একাধিক দেশ। ইতিমধ্যেই সেই দেশ থেকে বহু ভারতীয়কে ফিরিয়ে আনতে পেরেছে কেন্দ্রীয় সরকার। এখনো ভারতীয়দের উদ্ধার কাজ চলছে। বাংলার অনেক মানুষও আফগানিস্তানে আটকে রয়েছে এখনো এবং তা নিয়ে পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকারও। সব মিলিয়ে পরিস্থিতির ওপর নজর রাখতে সর্বদল বৈঠক ডেকেছে কেন্দ্রীয় সরকার। তাই এই বৈঠকে যোগ দেবে তৃণমূল কংগ্রেস এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- মাঝ আকাশেই প্রসব বেদনা, বিমান মাটি ছোঁয়ার আগেই মা হলেন আফগান তরুণী

জানা গিয়েছে, আগামী ২৬ অগাস্ট সর্বদল বৈঠক ডেকেছে কেন্দ্র আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য। আজ নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জানালেন, আফগানিস্তানে যারা আটকে রয়েছেন তাদের ফেরাতে কেন্দ্র-রাজ্য একসঙ্গে কাজ করছে এবং সেই কারণে সর্বদল বৈঠক যোগ দেবে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে যে আগামী ২৬ অগাস্ট সকাল ১১ টায় সর্বদল বৈঠক বসবে, সেখানে একাধিক রাজনৈতিক দলের নেতৃত্বের সঙ্গে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করবে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। একই সঙ্গে, বিদেশ মন্ত্রক সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে সকলকে অবগত করবে।

আরও পড়ুন- শুটিংয়ের মাঝে জ্বর নিয়ে বাড়ি ফিরেছেন অঙ্কুশ, অসুস্থ ঐন্দ্রিলা

গত ১৭ অগাস্ট কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কী ভাবে আফগানিস্তান থেকে ভারতীয়দের ফেরানো যায়, সেই বিষয়েই আলোচনা হয়েছিল ওই বৈঠকে। আপাতত জানা গিয়েছে যে, এখনও প্রায় এক হাজারের কাছাকাছি ভারতীয় কাবুলে আটকে রয়েছেন। তবে তাঁদের ফিরিয়ে আনতে সব রকমের পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, গতকালই দেশে ফিরেছেন ১৬৮ জন যাত্রী। এদের মধ্যে ১০৭ জন ভারতীয় রয়েছেন। এছাড়াও ২৪ জন শিখ আফগান ও দুইজন আফগান সেনেটরও রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *