করোনাকালে কেন খুলছে না স্কুল? যা বললেন শিক্ষামন্ত্রী

করোনাকালে কেন খুলছে না স্কুল? যা বললেন শিক্ষামন্ত্রী

949fe0529c9eda02072c1521b1d64ca8

কলকাতা: ভবানীপুরে উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই স্পষ্ট জানিয়েছিলেন যে ভোট করানো যেতে পারে কারণ রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে। কিন্তু তাৎপর্যপূর্ণভাবে রাজ্যের ভাইরাস পরিস্থিতির কথা বলেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এত মাস ধরে। নির্বাচনের অনুমতি মিলেছে কিন্তু স্কুল খোলার অনুমতি মিলছে না কোনও ভাবেই। এই প্রেক্ষিতে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্পষ্ট করে দিলেন যে কেন করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে স্কুল খোলা হচ্ছে না। 

আরও পড়ুন- সরকারি হাসপাতালে রোগীকে মেয়াদ উত্তীর্ণ স্যালাইন! গ্রহ্যই করল না কর্তৃপক্ষ

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কথায়, এখন রাজ্যের যা পরিস্থিতি তাতে স্কুল খোলা ঠিক হবে কিনা সেই বিষয়ে অভিভাবক এবং শিক্ষাবিদদের মত জানতে সমীক্ষা করেছিল রাজ্য সরকার। সেই সমীক্ষায় মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে এবং অভিভাবকদের অধিকাংশ চাইছেন না এই পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হোক। এমনটাই জানিয়েছেন তিনি। উল্লেখ্য, গতবছর করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই রাজ্যে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক থেকে শুরু করে একাধিক পরীক্ষা সংঘটিত হয়নি এই কারণেই। কিন্তু সম্প্রতি রাজ্যে উপনির্বাচনের অনুমতি মিলেছে। তাই তারপর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য আওয়াজ তোলো শুরু হয়েছে। অনেকেই বলছেন, রাজ্যের করোনা পরিস্থিতির মধ্যে যদি নির্বাচন হতে পারে তাহলে স্কুল এবং কলেজ খুলতে পারবে না কেন। তবে এই ইস্যুতে ব্যাখ্যা দিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুন- ভোট পরবর্তী হিংসায় নথিভুক্ত না হওয়া ঘটনা জানতে চেয়ে এবার NHRC-কে চিঠি পাঠাল CBI

প্রসঙ্গত, এর আগে নবান্নে এক সাংবাদিক বৈঠকে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে, দুর্গা পুজোর পরে রাজ্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে ভাবনা চিন্তা করা হচ্ছে। যদিও সেই সময়ে যদি করোনাভাইরাস তৃতীয় ঢেউ আসে তাহলে সেটা সম্ভব হবে না। সেই সময় রাজ্যের ভাইরাস পরিস্থিতি কেমন থাকে তার ওপর নির্ভর করবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার, এমনটাই জানান তিনি।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *