“ক্যাপিটলে হামলা চালাতে বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প”, বিস্ফোরক অভিযুক্ত যুবক

“ক্যাপিটলে হামলা চালাতে বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প”, বিস্ফোরক অভিযুক্ত যুবক

5947ea17505a96237bac98c0b6be5209

ওয়াশিংটন: আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের নির্বাচনের পর থেকে তাঁর শপথ গ্রহণ পর্যন্ত সময় জুড়ে মার্কিন মুলুকে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর সমর্থকদের যে রোষ দেখা গেছে তা নিঃসন্দেহে নজিরবিহীন। তবে গত ৬ জানুয়ারি এই রোষের বহিঃপ্রকাশ মাত্রা ছাড়িয়ে যায়। মার্কিন কংগ্রেস ভবন তথা ক্যাপিটলে ঢুকে হামরা চালায় একদল দুষ্কৃতী। ক্যাপিটল হামলার সেই ঘটনার তদন্তেই এবার উঠে এল এক চাঞ্চল্যকর অভিযোগ। 

আরও পড়ুন- বাদুড় থেকে কীভাবে ছড়ালো করোনা? উৎস খুঁজতে উহানে WHO

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথাতেই ক্যাপিটলে হামলা চালিয়েছিলেন তাঁরা, এদিন এমনটাই অভিযোগ তুললেন ক্যাপিটল হামলায় অভিযুক্ত এক যুবক। জানা গেছে ওই যুবক বর্তমানে আমেরিকার যুক্তরাষ্ট্রীয় আদালতে বিচারাধীন। এদিন নিজের কাজের সপক্ষে যুক্তি খাড়া করার সময় তিনি প্রাক্তন প্রেসিডেন্টের দিকে আঙুল তুলেছেন।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রের খবর, অভিযুক্ত যুবকের নাম এনামুল জ্যাকসন। তিনি আমেরিকার ওয়াশিংটন এলাকার বাসিন্দা। মাত্র বছর কুড়ির এই যুবককে ৬ জানুয়ারির ক্যাপিটল হামলার ভিডিও ফুটেজে ধাতব ব্যাট হাতে আক্রমণ চালাতে দেখা গেছে। মার্কিন পুলিশ অফিসাররা যে নিরাপত্তা বলয় তৈরি করেছিলেন তিনি তার উপর ধাতব ব্যাট দিয়ে বারংবার আঘাত করেন। বিচার কেন্দ্রে এই যুবক দাবি করেছেন ক্যাপিটল হামলার কিছুদিন আগেই একটি মিছিলে ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের ভিত্তিতেই আক্রমণ চালিয়েছেন তিনি।

আরও পড়ুন- নাসার শীর্ষপদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল, গর্ব করছে দেশ

বস্তুত, ক্যাপিটল হামলার কিছু দিন আগে এক মিছিলে জনগণকে ডোনাল্ড ট্রাম্প সংসদে বড়সড় হামলায় প্ররোচিত করেছেন, এমন অভিযোগ উঠেছিল আগেই। এমনকি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট “লড়াইই করো” ( “fight like hell”), “আমরা এটা আর সহ্য করবো না” (“We will not take it anymore”) ইত্যাদির মতো উস্কানিমূলক মন্তব্যও করেছিলেন বলে অভিযোগ। তাঁর মূল দাবি ছিল নির্বাচনে কারচুপির মাধ্যমে প্রেসিডেন্ট হয়েছেন জো বাইডেন।

এদিন এনামুল জ্যাকসনের আইনজীবী বলেন, “ক্যাপিটল হামলাকে অবশ্যই একটি এমন ঘটনা হিসেবে দেখা উচিত যা ঘটেছে স্বয়ং মার্কিন প্রেসিডেন্টের নির্দেশে।” উল্লেখ্য, ৬ জানুয়ারির ক্যাপিটল হামলায় মোট ৫ জনের প্রাণ গেছে। ঘটনায় প্ররোচনা দেওয়ার অভিযোগে দ্বিতীয় বারের জন্য ইমপিচ করা হয়েছে ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু ওই হামলাকে জনগণের স্বতঃস্ফূর্ত কীর্তি বলেই দাবি করেছেন ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *