দুর্গাপুজোর অনুদানের বিরোধিতা, ‘হিন্দুত্ব বিরোধী’ বলে বিজেপিকে তোপ ঘাসফুলের

দুর্গাপুজোর অনুদানের বিরোধিতা, ‘হিন্দুত্ব বিরোধী’ বলে বিজেপিকে তোপ ঘাসফুলের

028e7830e4e64fe3c37a1f2f96c6b5bb

কলকাতা: রাজ্য সরকার আসন্ন দুর্গোৎসবে প্রতিটি পুজো কমিটিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকের পর মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বীবেদী জানান, কোভিডের কারণে অনেক পুজো কমিটি স্পনসর না পাওয়ায় গত বছরের মতো এই বারেও একই হারে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি পুজো করার জন্য দমকল ফিজের সবটাই এবং বিদ্যুৎ বিলে ৫০ শতাংশ মুকুব করা হবে বলে তিনি জানিয়েছেন। এই ইস্যু নিয়ে গতকালই বিরোধিতা করে নির্বাচন কমিশনে গিয়েছিল বিজেপি। বক্তব্য ছিল, মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী বিধিভঙ্গ করেছেন। তবে তৃণমূল কংগ্রেস এই বিষয়কে দুর্গা পুজোর ‘বিরোধিতা’ হিসেবেই দেখছে। এই নিয়ে একের পর এক টুইট করেছে তৃণমূল। টুইট করেছেন নেতা মুকুল রায়ও। 

আরও পড়ুন- নতুন করে কোনো অর্থ বরাদ্দ নয়! নির্বাচন প্রসঙ্গে জানাল কমিশন

রাজ্যের বিভিন্ন দুর্গা পুজো কমিটিকে ৫০ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা হওয়ার পর বিজেপি নির্বাচন কমিশনে লিখিত ভাবে অভিযোগ জানায়। এই ইস্যুতেই আজ তৃণমূলের তরফ থেকে বলা হয়, হিন্দু সংস্কৃতি ও মূল্যবোধের স্বঘোষিত ধারক-বাহকরা স্পষ্টত হিন্দুত্ব বোঝে না। হিন্দুদের উৎসবকে সম্মান করতেও ভুলে গিয়েছে ওরা। মা দুর্গাকে অপমান করছে তারা। এটা চরম লজ্জার ব্যাপার। অন্যদিকে, তৃণমূল কংগ্রেস নেতা মুকুল রায় মন্তব্য করেন, গত বছর বিজেপি শাসিত উত্তরপ্রদেশে বাঙালিদের বাধা দেওয়া হয়েছিল উৎসব পালনে, এবার বাংলায় বিজেপি একই পথ অবলম্বন করছে। হিন্দুদের এই জিনিস সহ্য করা উচিত? প্রশ্ন তোলেন তিনি। এই ইস্যুতে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, তৃণমূলের কাছ থেকে হিন্দুত্ব শিখতে হবে না বিজেপিকে। 

 

 

উল্লেখ্য, বিজেপির দাবি, নির্বাচনের সময় বিধি ভঙ্গ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেছেন। এর বিরোধিতা করেই মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে গিয়ে নালিশ জানিয়ে আসে বিজেপির প্রতিনিধি দল। তাতে ছিলেন বিজেপির সাংগঠনিক সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায় ও বিজেপি নেতা শিশির বাজোরিয়া। তাঁদের বক্তব্য, যে পুজো কমিটিগুলোকে অনুদান দেওয়া হচ্ছে, তাতে আড়াই হাজার পুজো কমিটি কলকাতায় আছে। তাই মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ম ভেঙেছেন। তবে বিজেপির যুক্তি ততটা খাটবে বলে মনে করছে না বিশেষজ্ঞদের একাংশ। কারণ, পুজো কমিটির ব্যাপারে এই ঘোষণা করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বীবেদী। মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি এই ঘোষণা করেননি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *