বিতর্কের অন্য নাম দিলীপ, ‘ইমেজ ক্লিন’ করতেই পদক্ষেপ বিজেপির?

বিতর্কের অন্য নাম দিলীপ, ‘ইমেজ ক্লিন’ করতেই পদক্ষেপ বিজেপির?

54c095451ffaa8c5fda6ceec4fcf5086

কলকাতা: মূলত বিধানসভা নির্বাচনের ফলাফলের পরেই কানাঘুষো শোনা যাচ্ছিল যে এবার হয়তো পদ হারাতে পারেন দিলীপ ঘোষ। সেই জল্পনা এবার আচমকাই সত্যি হয়ে গেল আজ। বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ঘোষণা করে দিলেন যে রাজ্য বিজেপি সভাপতির পদ হারাতে চলেছেন দিলীপ, তার জায়গায় নতুন সভাপতি হচ্ছেন সাংসদ সুকান্ত মজুমদার। তবে এই সিদ্ধান্তের পর একটা প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠছে যে মেয়াদ ফুরানোর আগেই এই রদবদল কেন? তাহলে কি বিতর্কিত দিলীপ ঘোষকে পরোক্ষ বার্তা দিয়ে দিল বিজেপি শীর্ষ নেতৃত্ব?

আরও পড়ুন- উচ্চ প্রাথমিক মেধা তালিকায় অভিযোগের পাহাড়! নিষ্পত্তিতে আরও ৩ মাস সময় চাইল SSC 

রাজ্য সভাপতি হিসেবে দিলীপ ঘোষ একাধিকবার বিতর্কে জড়িয়েছেন বিস্ফোরক মন্তব্য করে। তৃণমূল কংগ্রেস তথা মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ, রাজ্যের পুলিশকে নিশানা করা থেকে শুরু করে দলের বা ভিন্ন দলের তারকা সদস্য বা প্রার্থীদের উদ্দেশ্যে বিরূপ মন্তব্য করা, সবকিছুই করেছেন দিলীপ ঘোষ। আসলে দিলীপ ঘোষ মানেই বিতর্ক এই রকম একটা প্রচলন চলে বাংলাতে। মাঝে মাঝে দিলীপ ঘোষের বিস্ফোরক মন্তব্যের কারণে বিজেপির শীর্ষ নেতৃত্বকে অস্বস্তিতে পড়তে হয়েছে, তারও উদাহরণ রয়েছে একাধিক। তাই এবার দিলীপ ঘোষকে পদ থেকে সরিয়ে দিয়ে হয়তো পরোক্ষে একটা বার্তা দিয়ে দিল গেরুয়া শিবির। রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের অনুমান, চলতি বছর হয়ে যাওয়া বিধানসভা ভোটের ফলাফল এর একটা বড় কারণ হতে পারে। কারণ দিলীপ ঘোষের নেতৃত্বে বঙ্গ বিজেপি কিছুই সুবিধা করে উঠতে পারেনি যতটা দাবি করা হয়েছিল। কার্যত বাংলার নির্বাচনে দিলীপের নেতৃত্বে বঙ্গ বিজেপি ফেল করেছে। তাই তাঁকে পদ থেকে সরিয়ে নিজেদের দলীয় সংগঠন আরো মজবুত করার অঙ্ক হয়তো করতে পারে গেরুয়া শীর্ষ নেতৃত্ব। তবে কারণ যাই হোক, দিলীপ ঘোষের বিতর্কিত কিছু মন্তব্য যে বাংলায় বিজেপিকে সাধারণ ভোটারের সামনে বিচলিত করেছে তা বলাই বাহুল্য। 

আরও পড়ুন- দুয়ারে রেশন: সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্চ করে প্রধান বিচারপতির এজলাসে ডিলাররা

পুলিশকে নিশানা করে ‘পায়ের তলায় থাকবে’, বিধানসভা নির্বাচনের সময় ‘জায়গায় জায়গায় শীতলকুচি হবে’, তারকাদের রাজনীতি করা প্রসঙ্গে ‘রগড়ে দেব’, এই ধরনের কিছু মন্তব্য সাধারণ মানুষ যে একদম ভালোভাবে নেননি তার প্রমাণ বিধানসভা নির্বাচনের ফলাফল। এর বাইরেও এমন অনেক বিতর্কিত মন্তব্য দিলীপ ঘোষ করেছেন যার ফলে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে বাংলার রাজনীতিতে। সম্প্রতি আবারও তিনি বাংলাকে আফগানিস্তানের সঙ্গে তুলনা করেছিলেন। রাজ্যে তালিবানি মানসিকতার শাসন চলছে এবং জেলায় জেলায় জঙ্গি আছে এমন মন্তব্য করতে শোনা যায় তাঁকে। সব মিলিয়ে দিলীপ ঘোষকে পদ থেকে সরিয়ে দিয়ে হয়তো বিতর্ক কিছুটা ধামাচাপা দিতে চাইল বিজেপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *