‘দুয়ারে মদ’ সিদ্ধান্তে বিক্ষোভ দেখাচ্ছে SUCI, চরম বিরোধিতা সরকারের

‘দুয়ারে মদ’ সিদ্ধান্তে বিক্ষোভ দেখাচ্ছে SUCI, চরম বিরোধিতা সরকারের

c537f7ef35fb7c93f87cdf31a0d431af

কলকাতা: ‘দুয়ারে মদ’ চালু করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এই নিয়ে প্রস্তুতি কার্যত চূড়ান্ত। রাজ্যের আবগারি দফতর ‘ই-রিটেল’ পোর্টালের মাধ্যমে বাড়ি বাড়ি মদ পৌঁছে দেওয়ার জন্য চারটি পেশাদার সংস্থার সঙ্গে চুক্তি করছে। সরকারের এমন উদ্যোগে বেজায় অখুশি SUCI(C)। দলের উদ্যোগে কালনা মহকুমা শাসকের নিকট বিক্ষোভ করল তারা ও ডেপুটেশন দেওয়া হল তাদের তরফে।

আরও পড়ুন- সমস্ত স্তরের পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

তাদের পক্ষ থেকে জানান হয়েছে, এইভাবে মদের বিক্রি বাড়লে সাংস্কৃতিক অবক্ষয়, নারী নির্যাতন, গার্হস্থ্য হিংসাও বাড়বে, গরিব মানুষ আরও নিঃস্ব হবেন। সরকারের নতুন এই পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে আজ তারা এই বিক্ষোভ প্রদর্শন করেছেন। অন্যদিকে একই দাবিতে সর্ব ভারতীয় শ্রমিক সংগঠন AIUTUC কালনা মহকুমা কমিটির উদ্যোগে কালনা সহ আবগারি আধিকারিকের নিকট ডেপুটেশন দেয়। সেখানে উপস্থিত ছিলেন SUCI(C) কালনা মহকুমা সম্পাদক শুভেন্দু গোস্বামী এবং AIUTUC সংগঠনের পক্ষে নির্মল মাঝি ছাড়াও অন্যান্য সদস্যগণ। এই সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন তীব্র করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, পাকাপাকি ভাবে বিভিন্ন ই-রিটেল সংস্থার সঙ্গে চুক্তি করে ‘দুয়ারে মদ’ পরিষেবা চালু করতে চাইছে রাজ্য সরকার। এইভাবে অর্ডার করলেই বাড়িতে পৌঁছে যাবে বিয়ার, হুইস্কি, রাম, দেশি ইত্যাদি মদ। গত অগাস্ট মাসে এই পরিষেবা শুরু করেছিল রাজ্য। কিন্তু তা পাকাপাকিভাবে করা সম্ভব হয়নি তখন। কিন্তু এবার যাতে এই পরিষেবা পুরোদমে চালু করা যায় তার প্রেক্ষিতেই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আবগারি দফতর সূত্রে খবর। আপাতত সরকারি ভাবে এই ব্যবস্থাকে মদের ‘ই-রিটেল’ বলা হচ্ছে। আবগারি দফতর আরও জানাচ্ছে, তাদের অধীন ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন’ (বেভকো) মদের ই-রিটেল করতে আগ্রহীদের আবেদনপত্র চেয়েছিল। অগ্রিম ২৫ হাজার টাকা অনেকে আবেদন করেছিল যাদের মধ্যে চারটি সংস্থাকে বাছা হয়েছে। তাদের মধ্যে একটি কলকাতার, বাকি গুলি মুম্বই, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *