দ্রুত বদলে যেতে পারে আফগানিস্তানের নাম, পতাকা!

দ্রুত বদলে যেতে পারে আফগানিস্তানের নাম, পতাকা!

2923cb4076beef515c0cefd78dcbf3ce

কাবুল: মনে করা হচ্ছিল খুব তাড়াতাড়ি আফগানিস্তান দখলে নিয়ে নেবে তালিবান কিন্তু সেটা যে এত দ্রুত হয়ে যাবে সেটা কল্পনা করতে পারেনি খোদ আমেরিকাও। কিন্তু এখন আফগান রাজধানীতে ঢুকে পড়েছে তালিবান, প্রেসিডেন্ট ভবনে আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছে, হ্যাঁ এটাই এখন সেই দেশের বাস্তব চিত্র। ইতিমধ্যেই তালিবান ঘোষণা করেছে যে কাবুল মোটামুটি শান্ত এবং খুব তাড়াতাড়ি তারা সরকার গঠন করবে। এরপরই জানা গিয়েছে যে খুব দ্রুত মুছে যাবে আফগানিস্তানের নাম এবং বদলে যাবে দেশের পতাকা। 

তালিবান সূত্রে খবর, সেই দেশের নতুন নাম হতে চলেছে ‘ ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান’, বদলে যেতে চলেছে সেই দেশের চিরাচরিত পতাকা। এই খবর সামনে আসতে আরো বেশি আতঙ্কে চলে গিয়েছে আফগানরা কারণ তারা মনে করছে এবার আআগের মতোই ইসলামিক আইন তৈরি হবে আফগানিস্তানে। যেখানে মহিলাদের বিরুদ্ধে একাধিক ফতেয়া জারি করা হবে এবং হয়তো কথায় কথায় দেওয়া হবে মৃত্যুদণ্ড। স্বাভাবিকভাবেই এই পরিস্থিতির কথা চিন্তা করে আতঙ্কের আবহ তৈরি হয়েছে গোটা দেশ জুড়ে। গতকালই আফগানিস্তান ছেড়ে চলে গিয়েছিলেন প্রেসিডেন্ট আশরাফ গনি। তারপর থেকে আফগানিদের আশার শেষ আলোটুকুও চলে গিয়েছে। যদিও তালিবানের তরফে দাবি করা হয়েছে, কাবুল শান্ত রয়েছে এবং শহরে যাতে কোনও রকম লুটপাট বা হানাহানি না হয় সেই ব্যাপারে লক্ষ্য রাখা হচ্ছে। 

আরও পড়ুন- পতনের মুখে আফগানিস্তান, কাবুল কব্জা করল তালিবান

তবে আফগানিস্তান তালিবানের হাতে যেতেই উৎকণ্ঠা দুনিয়া জুড়ে৷ নারকীয় ভবিষ্যতের কথা ভেবে বাড়ছে উদ্বেগ৷ ধুলোয় মিশবে মানবাধিকার৷ ভয়ে কাবুল ছেড়ে পালাতে শুরু করেছে আফগান নারগিকরা৷ তবে তখনই আশ্বাস দিয়ে তালিবান বলছে, চিন্তা নেই৷ তবে কি বিশ্ব দরবারে ইমেজ বদলাতে চাইছে তালিবরা? নাকি সত্যিই দায়িত্বশীল হতে চায় তারা? পরিস্থিতির উপর নজর রাখছে ভারত৷ কারণ ভারতীয় উপমহাদেশে ইসলামিক জেহাদি শক্তি নিরাপদ আশ্রয় পাবে৷ জঙ্গিদের প্রশিক্ষণ ও আর্থিক তহবিলের ক্ষেত্রে সুবিধা হবে৷ ফলে শুধু পূর্ব সীমান্ত নয়, পশ্চিম সীমান্ত নিয়েও উদ্বেগ বাড়বে৷ ভারতের কাছে যা হবে এক চ্যালেঞ্জ৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *