তালিবানদের ভয় পান না! প্রাণ গেলেও মন্দির ছাড়বেন না হিন্দু পুরোহিত

তালিবানদের ভয় পান না! প্রাণ গেলেও মন্দির ছাড়বেন না হিন্দু পুরোহিত

fb7004ded635912985d707d818c1b1a6

কাবুল: প্রাণ যায় যাক কিন্তু মন্দির ছেড়ে কোথাও যাবেন না কাবুলের শেষ হিন্দু পুরোহিত। তিনি স্পষ্ট বলছেন যে তিনি তালিবানদের ভয় পান না, সেই কারণে অনেক মানুষ দেশ ছেড়ে পালিয়ে গেলেও তিনি এই মন্দির ছেড়ে কোথাও যাবেন না বলে ঠিক করেছেন। পুরোহিতের নাম রাজেশ কুমার, তিনি কাবুলের সর্বশেষ হিন্দু পুরোহিত। সেখানের রতননাথ মন্দিরেই তিনি কাজ করেন।

আরও পড়ুন- উৎসশ্রী পোর্টালে বাড়ছে উৎসাহ, সহজ হচ্ছে বদলির শর্ত

আফগানিস্তান দখল করে নিয়েছে তালিবান এবং সেখান থেকে অধিকাংশ মানুষ এখন পালিয়ে বাঁচার চেষ্টা করছেন। তালিবান যতই বলুক যে তারা শান্তি চায় কিন্তু কেউ তাদের বিশ্বাস করতে রাজি নয়। ইতিমধ্যেই শহরের মানুষ এবং মহিলাদের বিরুদ্ধে একাধিক ফতোয়া জারি করেছে তালিবান। প্রত্যেকে প্রচন্ড ভয় রয়েছে কিন্তু ভয় পাচ্ছেন না রাজেশ। তিনি জানাচ্ছেন, তিনি যে মন্দিরে কাজ করেন সেখানে তার পূর্বপুরুষরা কয়েকশো বছর ধরে কাজ করেছেন। শেষ অনেকগুলো বছর ধরে তিনি এখানে দায়িত্ব পালন করছেন তাই এই মন্দির ছেড়ে তিনি কোথাও যাবেন না। যদি তালিবানরা তাকে খুন করতে আসে তাহলেও এখান থেকে নড়বেন না বলে ফোন করেছেন রাজেশ। তিনি আরো জানিয়েছেন, তাকে ইতিমধ্যেই তার অনেক হিন্দু বন্ধু দেশ ছেড়ে চলে যাবার পরামর্শ দিয়েছেন এমনকি, তার থাকা-খাওয়ার ব্যবস্থা করে দেবে বলেও আশ্বস্ত করা হয়েছে কিন্তু তিনি এই মন্দির ছেড়ে কোথাও যেতে চান না। এই মন্দিরে তার পূর্বপুরুষের স্মৃতি জড়িয়ে রয়েছে বলে জানাচ্ছেন রাজেশ এবং সেই কারণেই এই মন্দির ছেড়ে তিনি কোনদিন যেতে পারবেন না বলে দাবি করেছেন।

আরও পড়ুন- বেতন বাড়ছে ৮ লক্ষ কর্মীর, অগাস্ট থেকেই কার্যকর

তালিবানরা আফগানিস্তানের দখল নিয়ে ইতিমধ্যেই জানিয়েছে যে যুদ্ধ শেষ হয়ে গিয়েছে এবং তারা শান্তভাবে আলোচনার মাধ্যমে ক্ষমতা হস্তান্তর চায়। এমনকি দেশে যারা রয়েছেন তাদের উদ্দেশ্যে তালিবানের বার্তা যে তারা সবাই সুরক্ষিত থাকবেন। কিন্তু তালিবানের ইতিহাস সকলেই জানেন তাই কেউই তাদের বিশ্বাস করতে রাজি নয়। ইতিমধ্যেই বিক্ষিপ্ত কিছু খুনের ঘটনা ঘটে গিয়েছে সেখানে তাই তালিবানকে বিশ্বাস করার মতো ভুল কেউ করতে চাইছেন না। কিন্তু এত মানুষের মধ্যেও রাজেশের মত কিছু মানুষ রয়েছেন যারা নিজেদের ধর্ম এবং দায়িত্বকে অগ্রাধিকার দেন, কোনও অপশক্তিকে ভয় পান না। তাকে মৃত্যু ভয় থাকলেও নিজের জায়গা ছেড়ে কোথাও যেতে রাজি নন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *