বগটুইয়ে ফরেনসিক টিম, নমুনা সংগ্রহে বাড়ল গতি

বগটুইয়ে ফরেনসিক টিম, নমুনা সংগ্রহে বাড়ল গতি

933bb23cde13fb7ad0a3673515dcabec

রামপুরহাট: কলকাতা হাইকোর্ট আজ রামপুরহাট মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। আর সেই নির্দেশ আসার কয়েক ঘণ্টার মধ্যে বগটুই গ্রামে তদন্তে বাড়ল গতি। আগেই ফরেনসিক টিমকে নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছিল আদালত। সেই মতো আজ তারা গ্রামে গিয়ে নমুনা সংগ্রহ করলেন। ক্ষতিগ্রস্ত বাড়িগুলি থেকে নমুনা নেওয়া হল।

আরও পড়ুন- মমতাকে চালাচ্ছে অনুব্রতরা! রামপুরহাট কাণ্ডে বিস্ফোরক সেলিম

তৃণমূল উপ প্রধান খুন হয়ে যাওয়ার পর একাধিক বাড়িতে আগুন লাগানো হয়েছিল এবং মৃত্যু হয় ১০ জনের। অগ্নিদগ্ধ অবস্থায় একের পর এক মৃতদেহ বাড়িগুলি থেকে বের করে আনা হয়। এই ঘটনায় একটাই বড় প্রশ্ন যে, কী ভাবে আগুন লাগানো হয়েছিল। পেট্রোল বোমা ব্যবহার করা হয়েছিল নাকি অন্য কিছু, সেই সব তথ্য জানতেই নমুনা সংগ্রহ করা হয়েছে। এর আগে ফরেনসিক রিপোর্ট বিস্ফোরক তথ্য সামনে এনেছিল। দাবি করা হয়েছিল যে, এক বাড়িতে আগুন ধরানোর আগে এলোপাথাড়ি কোপ বসানো হয়েছিল সদস্যদের ওপর। কুপিয়ে খুন করার পরেই আগুনে দেহ পুড়িয়ে দেওয়া হয়৷ সিটকে মৌখিকভাবে জানিয়েছিল তারা। আদতে সেখানে কী হয়েছে তা এবার পরিষ্কার হবে বলে অনেকের মত। আজই সিবিআইয়ের তদন্তকারী দলের সেখানে যাওয়ার কথা।

সিবিআই তদন্ত হবে কী হবে না, তা নিয়ে গতকাল পর্যন্ত দোটানা ছিল। কিন্তু আজ কলকাতা হাইকোর্ট স্পষ্ট নির্দেশ দিয়ে জানিয়েছে যে, বগটূই কাণ্ডে সিবিআই তদন্ত হবে। আদালত এই রায় দিয়ে জানায়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে সব রকম সাহায্য করতে হবে রাজ্য সরকারকে। কলকাতা হাইকোর্ট এই মামলার রায়ে জানিয়েছে, রামপুরহাটের ঘটনার বিস্তারিত পর্যবেক্ষণ করেছে তারা। মামলার পরিস্থিতি বিবেচনা করে আদালত মনে করছে এই মামলার তদন্তভার সিবিআই-এর হাতেই দেওয়া উচিত। বিচার এবং সমাজে প্রতি ন্যায়ে স্বচ্ছ তদন্ত করে সত্য প্রকাশ্যে অনাটা অত্যন্ত জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *