‘অদ্ভুত’ সাড়ে ১২ নম্বরের কেবিন আছে SSKM-এ, পিছনে কারণ কী

‘অদ্ভুত’ সাড়ে ১২ নম্বরের কেবিন আছে SSKM-এ, পিছনে কারণ কী

35ce4df58213f02288986cd451c54b39

কলকাতা: সিবিআই তলবে সাড়া দিতে বেরিয়ে কলকাতা এসেও নিজাম প্যালেসে যাননি তৃণমূল কংগ্রেস নেতা অনুব্রত মণ্ডল। বরং তিনি এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে গিয়ে ভর্তি হয়েছেন শারীরিক অসুস্থতার জন্য। তাঁর এই হঠাৎ হাসপাতালে ভর্তি হওয়া নিয়ে যতোটা চর্চা হচ্ছে, ঠিক ততটাই চর্চা হচ্ছে এই ওয়ার্ডের একটি বিশেষ কেবিন নিয়ে। সেটি হল উডবার্ন ব্লকের সাড়ে ১২ নম্বর কেবিন। হ্যাঁ, এই অদ্ভুত নম্বরের কেবিন আছে উডবার্ন ওয়ার্ডে। এখানেই থাকতে চেয়ে ‘আবদার’ করেছেন অনুব্রত। কিন্তু এমন নম্বর কেন এই কেবিনের? এর পিছনে আছে ইতিহাস।

আরও পড়ুন- নাটকীয় বাঁক, CBI দফতর নয়, সোজা এসএসকেএম-এ পৌঁছলেন অনুব্রত

হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভর্তি হওয়ার বেশ কিছু নিয়ম আছে। সেই নিয়ম অনুব্রত মণ্ডল মেনেছেন কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এর পাশাপাশি তাঁর সাড়ে ১২ নম্বর কেবিন চাওয়া নিয়েও কৌতূহল সৃষ্টি হয়েছে সাধারণের মধ্যে। কী এমন আছে এই কেবিনে? কেনই বা এই কেবিন চাইলেন অনুব্রত? আদৌ কি কেউ এইভাবে উডবার্ন ওয়ার্ডে ভর্তি হতে পারে, নাকি তিনি প্রভাবশালী বলেই এটা সম্ভব হল? হাজারো প্রশ্ন দেখা দিচ্ছে। এরই মধ্যে এই সাড়ে ১২ কেবিন নিয়ে চর্চা। এই কেবিনের ইতিহাস কী, জানা যাক। আসলে ব্রিটিশ আমলে তৈরি হওয়া এই উডবার্ন ওয়ার্ডে ভিআইপি রোগীদের চিকিৎসা হয়। এই ওয়ার্ডে ‘১৩’ নম্বরের কোনও কেবিন নেই! ১২-র পর রয়েছে সাড়ে ১২, তারপর ১৪ নম্বর কেবিন। কিন্তু কেন? শোনা যায়, ব্রিটিশরা ১৩ সংখ্যাটিকে অপয়া বলে মনে করতেন। তাই হাসপাতাল নির্মাণের সময় ১২ নম্বরের পরবর্তী কেবিনটিকে সাড়ে ১২ নম্বর দেওয়া হয়। এরপর ১৪ নম্বর।

সাধারণত যে কোনও রোগীর এই উডবার্ন ওয়ার্ডে চিকিৎসা হয় না, আবার সাড়ে ১২ নম্বর কেবিনও পায় না। দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি যখন কলকাতা সফরে আসেন, তখন ওই কেবিনটি তাদের জন্য বরাদ্দ থাকে। আবার মুখ্যমন্ত্রী, রাজ্যপালের জন্যও এই কেবিন ফাঁকা থাকে। কিছুটা লোকচক্ষুর আড়ালে এই কেবিন, তাই কি অনুব্রত এই কেবিন চেয়েছেন? সেটাও একটা আলাদা প্রশ্ন বটে। এর আগে বেশ কয়েক মাস টানা বন্ধ ছিল এই কেবিন। শুধু পরিষ্কার করার জন্য খোলা হত সেটি। মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতা সফরের প্রাক্কালে এই কেবিন খোলা হয়েছিল, যদি তাঁর জন্য কোনও দরকার লাগে সেই কারণে। এই এই কেবিন নিয়েই যত আলোচনা।

আরও পড়ুন- বিধানসভায় হারের পর প্রথমবার রাজ্যে অমিত শাহ, আগমণ চলতি মাসেই

আপাতত পেটে এবং বুকের কিছু সমস্যা নিয়ে সাড়ে ১২ নম্বর কেবিনেই ভর্তি আছেন তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তবে তিনি জানিয়েছেন, নিজাম প্যালেসে যাওয়ার ইচ্ছা ছিল তাঁর। সেটা যেহেতু হয়নি তাই এখন সিবিআই তাঁকে হাসপাতালে এসে জিজ্ঞাসাবাদ করতে পারে। এই মর্মে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে চিঠি দিয়েছেন বীরভূমের জেলা তৃণমূল সভাপতি। শুধু তাঁর বক্তব্য, তিনি সিবিআই দফতরে যেতে পারবেন না। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *