তৈরি হয়ে আসেননি মামলাকারীরা! পিছল বিশ্ববাংলা লোগো মামলার শুনানি

তৈরি হয়ে আসেননি মামলাকারীরা! পিছল বিশ্ববাংলা লোগো মামলার শুনানি

81f183dd4c5a1235dd697187852e455f

কলকাতা: স্কুল পোশাকে বিশ্ব বাংলা লোগো ইস্যুতে মামলা করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। কিন্তু আজ সেই মামলার শুনানি থাকলেও তা হল না। পিছিয়ে গেল। কারণ, মামলাকারীরা তথ্য নিয়ে তৈরি হতে পারেননি! তাই পিছিয়ে গেল স্কুল পোশাকে বিশ্ব বাংলার লোগো মামলার শুনানি। পরবর্তী শুনানি ২ মে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ আজ এমনটাই জানিয়েছে।

আরও পড়ুন: এবার স্কুলের ইউনিফর্ম হবে নীল-সাদা, থাকবে ‘বিশ্ব বাংলা’ লোগো, নির্দেশিকা শিক্ষা মিশনের

এদিন মামলার শুনানিতে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য প্রশ্ন করেন, রাজ্য সরকার বিশ্ব বাংলার লোগো ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। অথচ একটি নির্দিষ্ট এমএসএমই-র মালিকানা রয়েছে। সেখানে কী ভাবে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে? এই প্রশ্নের উত্তরেই প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ ডিভিশন বেঞ্চ জানায়, তারা তথ্য নিয়ে তৈরি হয়ে আসেননি। তাই আজ এই মামলার শুনানি হচ্ছে না। আসলে ১৬ মার্চ বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল যে, স্কুলের পোশাক নীল-সাদা করার পাশাপাশি বুকে বিশ্ব বাংলার লোগো লাগানো হবে। সমগ্র শিক্ষা মিশন এই নির্দেশ দেয়। তারপর থেকেই বিতর্ক।

কিছুদিন আগেই জানা গিয়েছিল, রাজ্যের সমস্ত সরকারি ও সরকার পোষিত স্কুলের ইউনিফর্ম নীল-সাদা করার প্রস্তুতি শুরু হয়েছে৷ সেই পোশাকে থাকবে ব্র্যান্ড ‘বিশ্ব বাংলা’ লোগো৷ এই পোশাক তৈরি করবে রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী৷  সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে এই পোশাক সরবরাহ করা হবে বলে সমগ্র শিক্ষা মিশনের তরফে জানানো হয়েছে। পাশাপাশি আগের মতই পড়ুয়ারা স্কুল ব্যাগ এবং জুতোও পাবে৷ প্রত্যেকটি ব্যাগের উপরেও বসানো থাকবে সরকারি লোগো। তবে স্কুলের পোশাকের রঙ নিয়ে আপত্তি না থাকলেও এই বিশ্ব বাংলা লোগো নিয়ে আপত্তি জন্মায়।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *