বিজিপ্রেস বিল্ডিং ভাঙা নিয়ে হলফনামা তলব হাইকোর্টের, ডেডলাইন পেল রাজ্য

বিজিপ্রেস বিল্ডিং ভাঙা নিয়ে হলফনামা তলব হাইকোর্টের, ডেডলাইন পেল রাজ্য

f522e47a4a3197f066cee00bfe34bcf8

কলকাতা: আগামী তিন সপ্তাহের মধ্যে রাজ্যকে হলফনামা দিয়ে জানাতে হবে যে শতাব্দী প্রাচীন বিজিপ্রেস বিল্ডিং আদৌ ভাঙা হচ্ছে কিনা। বিজিপ্রেস বিল্ডিং ভাঙা নিয়ে রাজ্য সরকারের হলফনামা তলব করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। আসলে বিজিপ্রেস বিল্ডিং হেরিটেজ। তার একাংশ ভাঙা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। সেই প্রেক্ষিতেই রাজ্যের হলফনামা তলব করল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আদৌ এই বিল্ডিং ভাঙা হচ্ছে কিনা তা জানতে চায় আদালত।

আরও পড়ুন- ভোরের ট্রেন চালুর দাবিতে রেল অবরোধ, বিক্ষোভ হকারদের

১৯১৮ সালে তৈরি হয়েছিল বিজিপ্রেস ভবনটি। এই ভবনটির জমি হচ্ছে শিল্প বাণিজ্য দফতরের। বিজিপ্রেস ভবনটি হিডকোকে হস্তান্তর করা হয়েছিল। মামলাকারিদেরপক্ষের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের অভিযোগ, এই ঐতিহ্য প্রাচীন ভবনটিকে ভাঙা হচ্ছে। হেরিটেজ আইনে ভাঙার নিয়ম নেই। সেই কারণেই জনস্বার্থ মামলা। এই কারণেই রাজ্যের হলফনামা জমা দেওয়ার নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।

মামলাকারীদের অভিযোগ, ঐতিহ্য প্রাচীন বিজিপ্রেসের ভবনের কন্ট্রোলার বিল্ডিং একাংশ ভাঙা হচ্ছে এবং প্রাচীন সমস্ত মেশিনপত্র সরিয়ে ফেলা হয়েছে। যদিও রাজ্যের এডভোকেট জেনারেল সমস্ত অভিযোগ অস্বীকার করে জানান, হেরিটেজ বিল্ডিং-এর কোন অংশই ভাঙা হচ্ছে না। হামলাকারীদের আরো অভিযোগ, বিজিপ্রেসের ওই অংশ থেকে আলিপুর চিড়িয়াখানা পর্যন্ত ‘গ্রীন সিটি’ তৈরি করার পরিকল্পনার কথা শোনা যাচ্ছে। তাতে আদিগঙ্গা ক্ষতিগ্রস্ত হবে। পুরো ঘটনায় আগামী তিন সপ্তাহের মধ্যে রাজ্যের হলফনামা তলব করে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *