‘রেফার রোগ’ হাসপাতালের, ছেড়ে যাচ্ছে রোগীরা! কড়া হুঁশিয়ারি মমতার

‘রেফার রোগ’ হাসপাতালের, ছেড়ে যাচ্ছে রোগীরা! কড়া হুঁশিয়ারি মমতার

9395383d0b4950a5d9de2beb5c2a5b54

কলকাতা: চিকিৎসকের অভাবে রাজ্যে বাড়ছে ‘রেফার’ করা রোগীর সংখ্যা। তার মাশুল গুনতে হয় রোগীর পরিবারকে।  রোগীকে নিয়ে ছুটে বেড়ান এ হাসপাতাল থেকে ও হাসপাতাল। এর ফলে রাজ্যে বেড়েছে ‘লিভ এগেনস্ট মেডিক্যাল অ্যাডভাইস’ বা লামার সংখ্যা। সম্প্রতি এই রিপোর্ট হাতে পেয়ে জেলার হাসপাতালগুলির উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন স্বাস্থ্যমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- পরের বাণিজ্য সম্মেলন কবে? দিনক্ষণ এখনই ঘোষণা করে দিলেন মমতা

মুখ্যমন্ত্রী স্বাস্থ্য দফতরকে সাফ জানিয়ে দিয়েছে, অবিলম্বে এই রেফার বন্ধ করতে হবে। বিশেষ জরুরি ছাড়া অযথা রোগীকে হয়রান করা যাবে না। এই কথা জেলা হাসপাতালগুলিকে জানিয়ে দিতেও বলা হয়েছে। বড় হাসপাতালগুলিতে ৭ শতাংশের বেশি রোগীকে রেফার করা যাবে না বলে ঠিক হয়। লামা কেস থাকতে হবে ৩ শতাংশের কম। রাজ্যের ৩৯টি সরকারি হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে, যেখানে রোগী রেফার করার হার ৭ শতাংশের বেশি। তার মধ্যে ২১টিতে রোগী রেফারের হার ১০ শতাংশের বেশি।

এদিকে, কলকাতা মেডিক্যাল কলেজের পক্ষ থেকে এক নতুন উদ্যোগ শুরু করা হয়েছে, হাসপাতাল থেকে ছেড়ে যেই সকল রোগী, তাঁদের কাছ থেকে ছেড়ে যাওয়ার কারণ জানতে চাওয়া হবে। তা হলে সেই দিকগুলি অন্তত আরও উন্নতি করতে পারা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *