‘দুয়ারে সরকার’ নিয়ে বড় ঘোষণা মমতার, জুনেও চলবে প্রকল্পের কাজ

‘দুয়ারে সরকার’ নিয়ে বড় ঘোষণা মমতার, জুনেও চলবে প্রকল্পের কাজ

a92088760068a13c7c6120b61d8ccc27

কলকাতা: রাজ্যের সরকারের অন্যতম প্রধান প্রকল্পগুলির মধ্যে একটি হল ‘দুয়ারে সরকার’। আপাতত ভোট মিটেছে, তাই পুনরায় এই প্রকল্পের কাজ শুরু হতে চলেছে। আজ নবান্ন সভাঘর থেকে সাংবাদিক বৈঠক করে দিনক্ষণ ঘোষণা করে দিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, আগামী ২১ মে থেকে ‘দুয়ারে সরকার’ প্রকল্পের কাজ ফের শুরু হবে। চলবে ৩১ মে পর্যন্ত। আর এই সময়ে যা আবেদন জমা পড়বে সেই মতো কাজ করা হবে ১ জুন থেকে ৬ জুন পর্যন্ত।

আরও পড়ুন- বামনেত্রীদের কদর্য ভাষায় আক্রমণ, পুলিশের দ্বারস্থ ঐশী ঘোষ

‘দুয়ারে সরকার’ ছাড়াও ‘পাড়ায় সমাধান’ প্রকল্প নিয়েও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, ৫ মে থেকে ২০২ মে পর্যন্ত চলবে এই প্রকল্পের ক্যাম্প। একই সঙ্গে তিনি এও নির্দেশ দেন যে, এই সময় যেন কোনও সরকারি আধিকারিক ছুটি না পায়, আপৎকালীন বিষয় ছাড়া। আর সরকারি ছুটি এবং রবিবার বাদে সব দিন কাজ হবে। এই ঘোষণার পাশাপাশি আবার কেন্দ্রকে একহাত নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, অনেক প্রকল্পের টাকা দেওয়াই বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। আইসিডিএস থেকে শুরু করে আশা, সবেতেই বেশিরভাগ টাকা দিতে হয় রাজ্য সরকারকে। পাশাপাশি এই জানিয়েছেন তিনি যে কেন প্রকল্পের নাম গুলি বাংলায় রাখা হয়। মমতা বলেন, কেন্দ্রীয় প্রকল্পের নাম গুলি আঞ্চলিক ভাষায়, তাই বোঝার সুবিধার্থেই বাংলাতে রাখা হয়েছে প্রকল্পের নাম।

এদিকে বিপর্যয় এলে যাতে তা কম সময়ে নিয়ন্ত্রণ করা যায় তার দিকে নজর রাখতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ডিভিসি যে সব এলাকায় জল ছাড়ে, যে সব এলাকা ডুবে যায়, সেখানে আগে থেকে নজরদারি রাখতে হবে বলে তিনি নির্দেশ দেন। বর্ষার আগে সব পরিকল্পনা করে রাখতে হবে যাতে বৃষ্টি চলে গেলেই সেই অনুযায়ী কাজ করা শুরু হয়ে যেতে পারে। এমনই মত মুখ্যমন্ত্রীর। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *