ভারত যেন নাক না গলায়! মোদীর দাবির পাল্টা দিল তালিবান

ভারত যেন নাক না গলায়! মোদীর দাবির পাল্টা দিল তালিবান

51ff10d10ec3b92ff9def61654b6b364

কাবুল: দীর্ঘ কুড়ি বছর পর আফগানিস্তান পুনরায় দখল করে নেওয়ার পর তালিবান সংবাদমাধ্যমের সামনে স্পষ্ট জানিয়েছিল যে তারা শান্তির পক্ষে কাজ করবে। কিন্তু বিগত কয়েকদিনে যে সমস্ত ঘটনা ঘটে গিয়েছে গোটা আফগানিস্তান জুড়ে তাতে স্বাভাবিকভাবেই কেউ তালিবানকে বিশ্বাস করছে না। অন্যান্য দেশের মতো ভারতও আফগানিস্তানে পরিস্থিতি নিয়ে বিচলিত ছিল কারণ সেখানে এখনো অনেক ভারতীয় আটকে রয়েছে। যদিও নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তালিবানের উদ্দেশ্যে বলেছিলেন যে, সন্ত্রাসের সরকার কখনো দীর্ঘস্থায়ী হয় না। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই বক্তব্যের পাল্টা দিল তালিবান। স্পষ্ট দাবি করা হল, আফগানিস্তানে তালিবানি সরকার দীর্ঘস্থায়ী হবে।

আরও পড়ুন- বহিষ্কারের পরই ঘাসফুলে ফিরলেন বিজেপির দুই নেতা-নেত্রী

আফগানিস্তানের সামগ্রিক পরিস্থিতি এবং সরকার গঠন সম্পর্কে তালিবান দাবি করেছে যে, আফগানিস্তানের তালিবান সরকার দীর্ঘ সময়ের জন্যই হবে এবং তা সফল হবে। এই মন্তব্য করে কার্যত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তালিবান তা বলাই বাহুল্য। সেই সঙ্গে ভারতকে হুঁশিয়ারি দিয়ে তালিবান বলেছে, ভারত আফগানিস্তান ইস্যুতে নাক গলানোর চেষ্টা না করে! এর আগেই তালিবান ভারত-আফগানিস্তানের বাণিজ্যিক পথ বন্ধ করে দিয়েছিল। পাশাপাশি কাশ্মীর ইস্যু নিয়ে নিরপেক্ষ অবস্থান নিলেও সরাসরি পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্বীকার করেছে তারা। তাই আদতে তালিবান কাকে সমর্থন করছে সেটা বোঝা এতটাও কঠিন নয়। এদিকে আবারো পাকিস্তানকে তালিবানের বন্ধু রাষ্ট্র হিসেবে উল্লেখ করেছে তারা। সব মিলিয়ে ভারতের চিন্তা যে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন- অনলাইনে প্রতারণার ফাঁদে ছাত্র, ৮১ হাজার টাকা খুইয়ে অসহায় পরিবার

উল্লেখ্য, তালিবানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বার্তা দিয়ে বলেন, মানবতাকে চিরকাল ধামাচাপা দেওয়া যায় না এবং যারা সন্ত্রাস করে সাম্রাজ্য স্থাপন করে তাদের সেই সাম্রাজ্য চিরস্থায়ী হয় না। ক্ষমতা ধ্বংস করা যাদের উদ্দেশ্য এবং যারা সন্ত্রাস করে সরকার গঠন করে তারা কখনোই চিরজীবন ক্ষমতায় থাকতে পারে না। সম্প্রতি আবার ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর আফগানিস্তান এবং তালিবান প্রসঙ্গে জানিয়েছিলেন, বাকি সব দেশের মত ভারতও আফগানিস্তানের পরিস্থিতির ওপর নজর রাখছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *