আসছে বিরাট ঘূর্ণিঝড়! কয়েক সপ্তাহের মধ্যেই আছড়ে পড়ার সম্ভাবনা

আসছে বিরাট ঘূর্ণিঝড়! কয়েক সপ্তাহের মধ্যেই আছড়ে পড়ার সম্ভাবনা

3ca6548f795bc9e46e680c4fe0289e00

কলকাতা: বৈশাখ প্রায় চলে যাচ্ছে কিন্তু বৃষ্টির দেখা নেই। একটু বর্ষণের জন্য রীতিমতো চাতক পাখির মতো বসে আছে বাঙালি, কিন্তু লাভ কিছুই হচ্ছে না। আগামী কয়েক দিনে বৃষ্টির পূর্বাভাস থাকলেও কতটা কী বৃষ্টি হবে তা নিয়ে ধন্দ রয়েছে সকলের। কিন্তু এমন একটা সময়ে আবার ঘূর্ণিঝড়ের খবর দিচ্ছে হাওয়া অফিস! পূর্বাভাস দেওয়া হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আরও একটা ‘আমফান’ আসতে চলেছে। পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে সেটি।

আরও পড়ুন- ভ্যাপসা গরম থেকে রেহাই দিতে আসছে বৃষ্টি, আর কতক্ষণ অপেক্ষা? জানাল হাওয়া অফিস

বৃষ্টি চাইছে সকলে কিন্তু ঘূর্ণিঝড় শুনলেই যেন বুক কাঁপতে থাকবে বঙ্গবাসীর। আমফান কী করেছিল তা এখনও ভোলেনি কেউ। আর মে মাসে ঘূর্ণিঝড় এলে তা কেমন প্রভাব ফেলে তার তিক্ত অভিজ্ঞতাও আছে বাংলার। সেই প্রেক্ষিতে এখন থেকেই আতঙ্ক গ্রাস করছে অনেকে। তবে সত্যিই কি আমফানের মতো ঘূর্ণিঝড় আসছে? কী ইঙ্গিত দিচ্ছে হাওয়া মহল? জানান হয়েছে, মে মাসের মাঝামাঝি উত্তর ভারত মহাসাগর বা দক্ষিণ আন্দামান সাগরে সৃষ্টি হবে ওই ঘূর্ণিঝড়। তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই ক্ষমতা বাড়াতে থাকবে। পরবর্তী কয়েক দিনের মধ্যেই পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলের দিকে আসতে থাকবে সেটি। অবশেষে এখানেই সেটি আছড়ে পড়ার সম্ভাবনা প্রবল। যদিও তা আদৌ এই পথে আসবে কিনা তা নির্ভর করবে বাতাসের গতি ও তার অভিমুখের ওপর।

আপাতত গত এক সপ্তাহ ধরে কাটফাটা রোদে দিশেহারা অবস্থা রাজ্যবাসীর৷ জেলায় জেলায় তাপপ্রবাহ চলেছে। কলকাতায় ছিল তাপপ্রবাহের পরিস্থিতি৷ গরম হাওয়া গায়ে জ্বালা ধরিয়েছে৷ শুষ্ক গরমে নাকাল হতে হয়েছে দক্ষিণবঙ্গের মানুষকে৷ এমনকী বেশ কিছু জেলায় লু-ও বইছে৷ কিন্তু এখন জানান হচ্ছে, শনিবার থেকে রাজ্যে তীব্র গরমের প্রকোপ কমতে পারে। রাজ্যের বেশ কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *