আফগান সীমান্তে জঙ্গি হামলা, ক্রমাগত বিস্ফোরণ! নিহত পাক-সেনা

আফগান সীমান্তে জঙ্গি হামলা, ক্রমাগত বিস্ফোরণ! নিহত পাক-সেনা

33d17de9c3af5fadfe6c79013864b5e3

কাবুল: জঙ্গি হামলায় ফের তপ্ত আফগানিস্তানের জমি। এবার আফগান-পাক সীমান্তে গুলি চালান এবং বিস্ফোরণের ঘটনা ঘটল। এই হামলায় ইতিমধ্যেই এক জন পাক সেনা সহ দুই জনের মৃত্যু হয়েছে বলে খবর। খাইবার-পাখতুনখোয়া প্রদেশের বাজাউর জেলা এই ঘটনা ঘটেছে। পাক সেনা দাবি করেছে যে, বাজাউরে সীমান্তের ওপারে আফগানিস্তানের মাটি থেকে হামলা চালায় জঙ্গিরা। তার পাল্টা দেয় তারাও। তাতেই দু-তিন জন জঙ্গির মৃত্যু হয়েছে। 

আরও পড়ুন- তালিবানি শাসন, দেশের আকাশ দেখা হল না আফগান শিশুর

এই ঘটনার নিন্দা করে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে পাকিস্তান। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানিয়েছেন, যে ঘটনা ঘটছে তা অত্যন্ত নিন্দনীয়। তাঁরা আশা করছেন যে আফগানিস্তানে যারা শাসন করছে তারা ভবিষ্যতে নিজেদের মাটিকে এই কারণে ব্যবহার করবে না। প্রসঙ্গত, যে এলাকাতে এই ঘটনা ঘটেছে সেখানেই গত জুলাই মাসে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) জঙ্গিদের হামলায় ১৫ জন পাক সেনার মৃত্যু হয়েছিল। তাই আবার একই ঘটনা ঘটায় আরও উত্তাপ বাড়ছে আফগান-পাকিস্তান সীমান্তে। এমনিতেই বাজাউর এবং দক্ষিণ ওয়াজিরিস্তানে পাকিস্তান বিরোধী টিটিপি জঙ্গিরা সক্রিয়। 

আরও পড়ুন- কাবুল বিমানবন্দরের আত্মঘাতী বিস্ফোরণ, এলোপাথাড়ি গুলি, বহু মৃত্যুর আশঙ্কা

আফগান জমি থেকে পাকিস্তানে এইরূপ হামলার ঘটনা অবশ্যই কৌতূহল বাড়িয়েছে কারণ কিছুদিন আগেই তালিবান জানিয়েছিল যে, পাকিস্তান তাদের ‘দ্বিতীয় ঘর’। তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কথায়, প্রতিবেশি দেশের স্বার্থে আঘাত হানবে এমন কোনও কাজের অনুমতি আফগান ভূমিতে দেওয়া হবে না৷ সেই সঙ্গে সে এও স্পষ্ট করে দেয় যে, আফগানিস্তান দখলে তালিবানকে কোনও মদত করেনি পাকিস্তান৷ তার কথায়, পাকিস্তান কখনই তালিবানের কাজে হস্তক্ষেপ করেনি৷ তালিবান মুখপাত্র আরও জানায়, ভারত সহ বিশ্বের প্রতিটি দেশের সঙ্গেই সুসম্পর্ক রাখতে চায় তারা৷ ভারত ও পাকিস্তানের মধ্যে মতপার্থক্য দূর করার কথাও বলে সে। এদিন পাক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তালিবানদের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, তারা এমন কোনও কাজ করবে না বা এমন কোনও কাজকে প্রশ্রয় দেবে না, যা পাকিস্তানের স্বার্থ বিরোধী। কারণ আফগানিস্তান ও পাকিস্তানের সীমানা এক৷ ধর্মের প্রশ্নেও দুই দেশের ঐতিহ্য অভিন্ন। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক মিল রয়েছে৷ কিন্তু তারপরেও এই হামলার ঘটনা ঘটছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *