সাহস একেই বলে! তালিবানি বন্দুকের সামনে নির্ভীক আফগান মহিলা

সাহস একেই বলে! তালিবানি বন্দুকের সামনে নির্ভীক আফগান মহিলা

eea995e5436a5125fb7b894dca9a33f4

কাবুল: তালিবান আফগানিস্তান দখল করার পর একের পর এক সন্ত্রাসের খবর সামনে এসেছে। জানা গিয়েছে যে ইতিমধ্যেই সেখানে বেড়েছে মহিলাদের উপর অত্যাচার এবং মহিলাদের বিরুদ্ধে একাধিক নিয়ম বিধি। কিন্তু এখনও পর্যন্ত বিক্ষিপ্তভাবে তালিবানের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হচ্ছে আফগান মহিলারা। সমস্ত ভয় ডর সরিয়ে রেখে তালিবানদের প্রতিরোধ করতে রাস্তায় নামছে তারা। সেই আফগান এক মহিলাকে দেখা গেল নিজের নির্ভয়তার প্রমাণ রাখতে। তালিবানের অত্যাধুনিক বন্দুকের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে রয়েছেন ওই মহিলা। এখন এই ছবি গোটা বিশ্বে ভাইরাল হয়ে গিয়েছে।

আরও পড়ুন- ভুয়ো ভ্যাকসিনকাণ্ড: দেবাঞ্জন দেবকে জেলে গিয়ে জেরা করার অনুমতি পেল ED

গতকাল জানা গিয়েছিল যে তালিবান এবং পাকিস্তান বিরোধী মিছিল বেরিয়েছিল কাবুলের রাস্তায়। সেই মিছিলে পুরুষদের থেকে মহিলাদের অংশগ্রহণ বেশি ছিল এবং তারাই একাধিক স্লোগান তুলে বিক্ষোভ প্রদর্শন করছিল। সেই মিছিল রুখতে শূন্যে গুলি চালিয়েছিল তালিবান। এমনকি প্রতিবাদী মহিলাদের দিকে বন্দুক তাক করে ভয় দেখিয়ে ছিল তারা। সেই প্রেক্ষিতেই এখন একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে যেখানে দেখা যাচ্ছে, একজন আফগান মহিলা নির্ভয় তালিবানের সশস্ত্র যুদ্ধের সামনে দাঁড়িয়ে। তার হাতে একটি জলের বোতল মাত্র। নির্ভয়া এই মহিলার ছবি এখন বিশ্বের সকল মহিলাকে যেন অনুপ্রাণিত করছে। ইতিমধ্যেই এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সাংবাদিক এই ছবি টুইট করেছেন।

 

গতকাল কাবুলের রাস্তায় পাকিস্তান এবং আইএসআইয়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখান বেশ কয়েক জন আফগান মহিলা। উঠে ‘পাকিস্তান দূর হঠো’ স্লোগান। এই বিক্ষোভ থামাতে গুলি চালায় তালিবান। যদিও হতাহতের কোনো খবর আসেনি।  সম্প্রতি খবর ছড়িয়ে পড়েছে যে আফগানিস্তানের পঞ্জশির দখল করতে উঠে পড়ে লেগেছে পাকিস্তান। সেই প্রেক্ষিতেই এই মহিলারা পাকিস্তান এবং তালিবান বিরোধী স্লোগান দিচ্ছিল। এই মিছিলের ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে গিয়েছে। ছবি: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *