ভয়ঙ্কর সৌরঝড়ের তাণ্ডবে বিপর্যস্ত হতে পারে বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা!

ভয়ঙ্কর সৌরঝড়ের তাণ্ডবে বিপর্যস্ত হতে পারে বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা!

1ff29c3fef4d771cb15cd2b6416fcd8b

নিউইয়র্ক: আসছে ভয়ঙ্কর সৌর ঝড় আর তার ফলে গোটা বিশ্বে ইন্টারনেট ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে। এমনই অশনি সংকেত দিল আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণা। তবে সবথেকে চিন্তার ব্যাপার এটা নয়, এর থেকেও বড় চিন্তার ব্যাপার ইন্টারনেট ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাস পর্যন্ত। অর্থাৎ যদি সত্যিই এই সৌর ঝড় আসে তাহলে কার্যত অনির্দিষ্টকালের জন্য বিশ্বের ইন্টারনেট পরিষেবা ব্যাহত হতে পারে। বোঝাই যাচ্ছে এই ঘটনা ঘটলে পৃথিবীর সমস্ত ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়বে কারণ এখন অধিকাংশ জিনিসই ইন্টারনেট নির্ভরশীল।

আরও পড়ুন- ভুয়ো ভ্যাকসিনকাণ্ড: দেবাঞ্জন দেবকে জেলে গিয়ে জেরা করার অনুমতি পেল ED

বিজ্ঞানের পরিভাষায় এই ধরনের সৌর ঝড়কে বলা হয়, ‘করোনাল মাস ইজেকশন’। আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণা বলছে, যে ধরনের সৌর ঝড় এবার আসছে সেই ধরনের ঝড় এর আগে এসেছিল ১৮৫৯ এবং ১৯২১ সালে। সুতরাং বলা যেতে পারে যে দীর্ঘ ১০০ বছর পর ফের একবার পৃথিবীর জন্য আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে এই সৌর ঝড়। ১৯২১ সালে যে সৌর ঝড় এসেছিল তাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল পৃথিবীতে। কারণ পৃথিবী ঘিরে থাকা বিশাল চৌম্বক ক্ষেত্রে ফাটল ধরে গিয়েছিল এবং তার ফলে পৃথিবীতে ঢুকে গিয়েছিল অত্যন্ত বিষাক্ত সৌর কনা এবং মহাজাগতিক রশ্মি। এবারও সেই একই রকম সৌর ঝড় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরপরে এই ধরনের সৌর ঝড়ে পৃথিবীতে ক্ষতি হয়েছিল ১৯৮৯ সালে। তখন কানাডায় প্রায় ৯ ঘণ্টা ব্ল্যাক আউট হয়ে গিয়েছিল। 

আরও পড়ুন- রাজ্যের ৬১ জন BJP বিধায়কের নিরাপত্তা সরাচ্ছে কেন্দ্র! চিঠি গেল নবান্নে

গবেষণায় আরো উঠে এসেছে, এই ভয়ঙ্কর সৌর ঝড় একেবারে ১৩ ঘন্টার মধ্যে পৃথিবীর দিকে ধেয়ে আসতে পারে এবং এটাই সবথেকে বড় চিন্তার ব্যাপার। কারণ সৌর ঝড় কখন ভয়ঙ্কর হয়ে উঠবে তা আগে থেকে নির্ধারণ করা যায় না। তাই এত কম সময়ের মধ্যে পৃথিবীর দিকে আছড়ে পড়লে তা থেকে প্রতিকার পাওয়া মুশকিল হবে। উল্লেখ্য,এমন ভয়ঙ্কর সৌরঝড় পৃথিবীর উপর আছড়ে পড়ার সম্ভাবনা প্রতি দশকে থাকে ১.৬ শতাংশ থেকে ১২ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *