বেচতে হচ্ছে টিভি-বাসনপত্র! আর্থিক সঙ্কটে বিপর্যস্ত আফগানরা

বেচতে হচ্ছে টিভি-বাসনপত্র! আর্থিক সঙ্কটে বিপর্যস্ত আফগানরা

ae333faf54ebb116cd683d7f9da00f38

কাবুল: আফগানিস্তান তালিবানদের দখলে চলে যাওয়ার পর অনেকদিন কেটে গিয়েছে। বহু মানুষের দেশ ছেড়ে চলে গিয়েছেন এবং মার্কিন সেনাবাহিনীও আফগানিস্তান ছেড়ে দিয়েছে। ইতিমধ্যে নতুন সরকার গঠন করে ফেলেছে তালিবান। প্রথম থেকেই আফগান মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের খবর সামনে এসেছিল এবং একই সঙ্গে বাকি নাগরিকদের প্রতিও তালিবানের পৈশাচিক মনোভাব প্রকাশ পেয়েছে। কিন্তু এখন আফগানিস্তান নাগরিকরা অন্য কষ্টে ভুগছেন। এখন সেই দেশে ব্যাপক অর্থাভাব শুরু হয়েছে। যার জন্য বিক্রি করে দিতে হচ্ছে বাড়ির আসবাবপত্র থেকে শুরু করে টিভি, ফ্রিজ এমনকি বাসন।

আরও পড়ুন- ত্রিপুরায় ক্ষতিগ্রস্ত পার্টি কর্মীদের সাহায্যে রাস্তায় নামলেন বিমান, সূর্য, সেলিম!

তালিবান শাসিত আফগানিস্তানি এখন খাবারের অভাব দেখা দিয়েছে। জঙ্গিরাও যে খেতে না পেয়ে ঘরের দোরে দোরে ঘুরে বেড়াচ্ছে সেই খবরও সামনে এসেছিল। এবার অর্থকষ্ট শুরু হয়েছে আফগানিস্তানের যার জন্য রাস্তায় ঢেলে বিক্রি করা হচ্ছে বাড়ির নানা সরঞ্জাম। ফ্রিজ থেকে শুরু করে টেলিভিশন সেট, সোফা থেকে শুরু করে রান্নার বাসন, সব রাস্তায় বিক্রি করা হচ্ছে। যদিও এগুলোর কোনটাই নতুন নয়, পুরনো বা ব্যবহৃত সামগ্রী। কিন্তু তাও জলের দরে বিক্রি হচ্ছে সব জিনিস কারণ আফগানদের টাকার খুব দরকার। অর্থাভাব এতটাই দেখা দিয়েছে যে ভারতীয় মুদ্রায় যে ফ্রিজের দাম ২৫ হাজার টাকা, সেই ফ্রিজ বিক্রি হচ্ছে ৫ হাজার টাকায়! এই অর্থাভাবের অন্যতম কারণ তালিবানি শাসনে অনেক সরকারি এবং বেসরকারি কর্মী এখনো পর্যন্ত মাইনে পাননি। সেই কারণেই এখন পরিস্থিতি এমন তৈরি হয়েছে যে বাড়ির সামগ্রী বিক্রি করে পেট চালাতে হচ্ছে। 

আরও পড়ুন- মোদীর বিরুদ্ধে ‘মমতাই বিকল্প মুখ’! ‘অপ্রস্তুত’ রাহুলে ঘোর আপত্তি তৃণমূলের?

উল্লেখ্য, চলতি বছরের গোড়ার দিকে রাষ্ট্রপুঞ্জ একটি পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছিল যে আফগানিস্তানের প্রায় অর্ধেক জনসংখ্যা আন্তর্জাতিক অর্থ সাহায্যের উপর নির্ভরশীল। কিন্তু এখন তালিবান ক্ষমতায় আসার পর আন্তর্জাতিক অনুদান বন্ধ হয়ে গেছে আফগানিস্তানের জন্য। তারই প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাব পড়ছে সেখানকার বাসিন্দাদের উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *