সমস্যা ‘অ্যালার্জি’, কিছু খাবার বেচাকেনায় নয়া নিয়ম রাজ্যের

সমস্যা ‘অ্যালার্জি’, কিছু খাবার বেচাকেনায় নয়া নিয়ম রাজ্যের

2b418412518e6fb343ad43b12d7f22e3

কলকাতা: এমন কিছু খাবার থাকে যার থেকে অনেক সময় মারাত্মক অ্যালার্জি হয়। কেউ কেউ আগে থেকেই জানেন যে তাদের কোন খাবার থেকে অ্যালার্জি হয়। আবার অনেকেই আছেন যারা অ্যালার্জি হওয়ার আগে পর্যন্ত বুঝতেই পারেন না যে তাদের আদতে কোন খাবারে সমস্যা। কিন্তু দেখা গিয়েছে, নির্দিষ্ট কিছু খাবার থাকে যা থেকেই মূলত বেশিরভাগ ক্ষেত্রে অ্যালার্জি হয়। সেই সমস্ত খাবার বেচাকেনা, দোকানে তেল ব্যবহারের ক্ষেত্রে এবার নয়া নিয়ম আনছে রাজ্য।

আরও পড়ুন- কলকাতায় ফের উঠতি মডেলের রহস্য মৃত্যু, কসবা থেকে উদ্ধার ঝুলন্ত দেহ

সমীক্ষা করে দেখা গিয়েছে, চিংড়ি, কাঁকড়ার মতো অনেক খাবার থেকে অ্যালার্জি হয়। সেই সমস্ত খাবার রান্না বা কাঁচা অবস্থায় বিক্রি করতে গেলে বিধিসম্মত সতর্কীকরণ হিসাবে ‘অ্যালার্জি’ শব্দটি লিখতে হবে, এমনই নির্দেশ রাজ্য সরকারের। স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা দফতর এমন বিষয়টিই স্পষ্ট করেছে। উপরিউক্ত দুটি খাবার ছাড়াও এই সতর্কীকরণের তালিকায় রয়েছে গরুর দুধ, বাদাম, সোয়াবিন। নির্দেশিকায় আরও বলা হয়েছে, খাবারের দোকানে তিনবারের বেশি ভাজা তেল ব্যবহার করা যাবে না। ‘ফুড সেফটি’ বজায় রাখতে হবে দোকানগুলিকে। উল্লেখ্য, গত সপ্তাহে নবান্নে রাজ্যের মুখ্যসচিব স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন গোটা বিষয়ে। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আসলে সাম্প্রতিক সময়ে অনেকবার দেখা গিয়েছে যে অনেকে কাঁকড়া বা চিংড়ি খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন। দীঘা, মন্দারমণিতে কাঁকড়া খেয়ে মৃত্যুর ঘটনা পর্যন্ত ঘটেছে যা অবাক করার মতো। কিন্তু এসবের সঙ্গেই অ্যালার্জি’র সম্পর্ক আছে। তাই সমুদ্র উপকূলের হোটেল ব্যবসায়ীদের সঙ্গে দফায়-দফায় আলোচনার পর স্পষ্ট পদক্ষেপ নিয়ে রাজ্য জানিয়েছে, এই সব খাবার কাঁচা অথবা রান্না করে বিক্রি করতে গেলে প্যাকেটের গায়ে স্পষ্টভাবে ‘অ্যালার্জি প্রোডাক্ট’ হিসাবে উল্লেখ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *