ফের ভোট বিভ্রাট বিধানসভায়! বিমান বললেন, ‘অনিচ্ছাকৃত’

ফের ভোট বিভ্রাট বিধানসভায়! বিমান বললেন, ‘অনিচ্ছাকৃত’

a0270cab2c1db628eaf5e55af09511c2

কলকাতা: বিধানসভায় ভোটাভুটি নিয়ে আজ ফের বিভ্রাট! এই ঘটনায় আবার সাময়িক উত্তেজনা তৈরি হয়। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় বিলের সময় অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় পরীক্ষামুলকভাবে ইলেকট্রনিক ভোট যন্ত্র ব্যবহারের নির্দেশ দেন। সেখানে বিলের পক্ষে ১২০, বিপক্ষে ৫২ টি ভোট পড়ে। পাশাপাশি স্লিপের মাধ্যমে চিরাচরিতভাবে বিলের পক্ষে এবং বিপক্ষে ভোট নেওয়া হয়। কিন্তু দুই পদ্ধতিতে ভোটের ফলাফল দু’রকম আসায় সরকারপক্ষ এবং বিরোধী বিজেপি পরস্পরের বিরুদ্ধে ছাপ্পা দেওয়ার অভিযোগ তোলেন।

আরও পড়ুন- চন্দননগর পুলিশ কমিশনারের আচরণে ক্ষুব্ধ আদালত, ডিজি’কে কড়া নির্দেশ

বিধানসভা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিধায়ক মিহির গোস্বামী ভোট প্রদানের সময় অনুপস্থিত থাকলেও তাদের নামে ভোট পড়ে গেছে বলে অভিযোগ ওঠে। সরকারপক্ষের তরফে মন্ত্রী অরূপ বিশ্বাস এই ঘটনা নিয়ে তদন্তের দাবি জানান। পরে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, সম্ভবত এই ভুল অনিচ্ছাকৃত। পরীক্ষামূলকভাবে বৈদ্যুতিন যন্ত্রে ভোট নেওয়া হয়েছিল। কেন সেখানে হিসেব গোলমাল হল তা খতিয়ে দেখা হবে। এর পরে তিনি স্লিপে জমা পড়া বিলের পক্ষে ১১৯ ও বিপক্ষে ৫৩ ভোটের ভিত্তিতে ফলাফল ঘোষণা করে বিল পাস হওয়ার কথা ঘোষণা করেন।

উল্লেখ্য, এর আগে সোমবার সরকারি বিশ্ববিদ্যালয় বিলের উপরেও স্লিপ দিয়ে ভোটাভুটির সময় তা গণনায় ভুল হয়েছিল। এরপরে অধ্যক্ষ সভায় তার জন্য মার্জনাও চেয়ে নেন। তখন তিনি জানিয়েছিলেন, এমন ভুল ভবিষ্যতে হবে না, এমন আশা করছেন তিনি। এদিকে তাঁর তরফ থেকে বিভাগীয় তদন্তের নির্দেশ পর্যন্ত তিনি দিয়েছিলেন। কিন্তু আজ আবার সেই একই ঘটনা। আসলে আচার্য নিয়োগ বিল নিয়ে যে ভোটাভুটি হয়েছিল বিধানসভায় তাতে বিলের পক্ষে ১৮২ এবং বিপক্ষে ৪০ টি ভোট পড়ে। কিন্তু বিজেপির অভিযোগ ছিল, আচার্য বিলের বিপক্ষে তাঁদের ৫৭ জন বিধায়ক ভোট দিয়েছেন কিন্তু ভোট গৃহীত হয়েছে ৪০ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *