বাংলায় ঢুকে গেল মাঙ্কিপক্স? উপসর্গ নিয়ে রোগী ভর্তি কলকাতায়

বাংলায় ঢুকে গেল মাঙ্কিপক্স? উপসর্গ নিয়ে রোগী ভর্তি কলকাতায়

62bd8e8e94d1fe183b0148f3ca444bd0

কলকাতা: সন্দেহ অনেক আগে থেকেই ছিল, আশঙ্কাও ছিল, সেটাই হয়তো সত্যি হওয়ার পথে। রাজ্যে প্রথম মাঙ্কিপক্সের উপসর্গযুক্ত রোগীর খোঁজ মিলেছে বলে জানা গিয়েছে। বিদেশ থেকে ফিরে কলকাতায় এক বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে একজন। সন্দেহ করা হচ্ছে যে সে মাক্সিপক্সে আক্রান্ত। তাঁর ওপর বিশেষ ভাবে নজর রাখা হচ্ছে বলে হাসপাতাল সূত্রে খবর। এছাড়াও এই ইস্যু নিয়ে আরও বেশি সতর্ক করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন- কোথাও যাওয়া হবে না শঙ্করের, উল্টে আদালতের নির্দেশে আফ্রিকা থেকে আসছে সঙ্গিনী

মাঙ্কিপক্স যে হয়েছে তা এখনও নিশ্চিত করা না গেলেও আগামভাবে সকলকে সতর্ক থাকার বার্তা দেওয়া হচ্ছে। জানা গিয়েছে, সম্প্রতি ইউরোপের কোনও এক দেশ থেকে ফিরেছেন ওই যুবক এবং কলকাতায় আসার পর তার উপসর্গ দেখা দিয়েছে। গায়ে র‍্যাশ বেরনোর মতো উপসর্গ থাকায় তাকে শহরের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। মাঙ্কিপক্স সন্দেহ হওয়ায় তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। এখন রিপোর্টের অপেক্ষা করা হচ্ছে।

এই মুহূর্তে ওই রোগীর ট্রাভেল হিস্ট্রি খতিয়ে দেখা হচ্ছে যে তিনি কোন দেশে ঘুরেছেন এবং শেষে কোন দেশ থেকে ভারতে এসেছেন। তার সংস্পর্শে কারা কারা এসে থাকতে পারেন তাও খতিয়ে দেখার চেষ্টা হচ্ছে। হাসপাতাল সূত্রে খবর, ওই রোগীকে আপাতত আইসোলেশনে রাখা হয়েছে। তার বাড়ির লোককেও সতর্ক করা হয়েছে। করোনার বাড়বাড়ন্তের মধ্যে এবার মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে চিন্তার শেষ নেই রাজ্যবাসীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *