সত্যি এগোচ্ছে পঞ্চায়েত নির্বাচন? তোড়জোড় শুরু

সত্যি এগোচ্ছে পঞ্চায়েত নির্বাচন? তোড়জোড় শুরু

bd997e18b1e1992aea5d80a97c50f55a

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য ইঙ্গিত অনেক আগেই মিলেছিল যে আগামী বছরের পঞ্চায়েত নির্বাচন এগিয়ে আসতে পারে। তৃণমূল কংগ্রেস নেতা, কর্মীদের সেই অনুযায়ী নির্দেশ দিয়েছিলেন তিনি। এবার এই ভোটের তোড়জোড় শুরু করে দিল নির্বাচন কমিশনও। জানা গিয়েছে, ইতিমধ্যে জেলায় জেলায় জেলা শাসকদের চিঠি পাঠিয়েছে তাঁরা। মনে করা হচ্ছে, সময়ের কিছুটা আগেই হতে পারে ২০২৩ সালের পঞ্চায়েত নির্বাচন।

আরও পড়ুন- রায়কে চ্যালেঞ্জ, ডিভিশন বেঞ্চে গেল ঝাড়খণ্ডের ৩ কংগ্রেস বিধায়ক

আসন পুনর্বিন্যাস ও সংরক্ষণের তালিকা চূড়ান্ত করতে সব জেলার জেলা শাসককে নির্বাচন কমিশনের তরফে চিঠি দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কমিশন সূত্রে খবর, এই কাজ সারার পর পরিবর্তিত তালিকার ভিত্তিতে হয় নির্বাচন। সব মিলিয়ে কাজ সম্পন্ন করতে গেলে কিছু জায়গায় অতিরিক্ত সময় লাগে, ফলে সমগ্র নির্বাচন প্রক্রিয়া পিছিয়ে দিতে হয় অনেক সময়। তাই এবার কিছুটা সময় হাতে নিয়েই তাঁরা এই কাজ করতে শুরু করেছে। আর এই থেকেই কার্যত ইঙ্গিত মিলছে যে ২০২৩ সালের পঞ্চায়েত নির্বাচন এগিয়ে আসছে। আগামী বছর এপ্রিল মাস পর্যন্ত বর্তমান পঞ্চায়েতগুলির মেয়াদ রয়েছে। তার মধ্যে ভোট প্রক্রিয়া শেষ করতে হবে কমিশনকে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায় ইঙ্গিত ছিল যে মে-জুন মাসে ভোট হলে ভোটারদের গরমে কষ্ট হয়। তাই সেই মাসে ভোট না হয়ে এপ্রিলে হতে পারে। যদিও এপ্রিল মাসেও গরম যে খুব কম থাকে না নয়। অন্যদিকে, মার্চ মাস মূলত পরীক্ষার মাস। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এই মাসেই হয়। তাই মার্চ, এপ্রিল বাদ দিয়ে পড়ে থাকে ফেব্রুয়ারি। তাই এই মাসেই ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এখনই কিছু নিশ্চিত ভাবে বলা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *