ডেঙ্গির প্রকোপে বাড়ছে প্যারাসিটামল কেনার ঝোঁক! কারা কিনছেন, নজর নবান্নের

ডেঙ্গির প্রকোপে বাড়ছে প্যারাসিটামল কেনার ঝোঁক! কারা কিনছেন, নজর নবান্নের

e9275d57233973274ee61db65e926ff3

কলকাতা: হাতে আর মাত্র কয়েকদিন। তারপর বাঙালির শ্রেষ্ঠ পুজো দুর্গাপুজো শুরু হয়ে যাবে। কিন্তু এই আনন্দের সময়ও যেন একটা চাপা আতঙ্ক বাংলার সাধারণ মানুষের মধ্যে। না, এবার করোনা নিয়ে নয়। কারণ তার সংক্রমণ আগের থেকে অনেকটাই কম। এবার আতঙ্ক বৃদ্ধি করেছে ডেঙ্গি। শেষ কয়েক সপ্তাহে লাফিয়ে লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। এই প্রেক্ষিতে বেড়েছে প্যারাসিটামল কেনার ঝোঁক। তাই ডেঙ্গির প্রকোপ রুখতে কারা কারা এই ওষুধ কিনছে তার দিকে নজর রাখতে চাইছে নবান্ন।

আরও পড়ুন- ‘এমন দুর্নীতি দেশে হয়নি’, লালু, সুখরামকেও ছাপিয়ে গিয়েছে, পার্থ-কাণ্ড বিস্ফোরক সৌগত

তথ্য বলছে, শেষ কয়েকদিনে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা হয়েছে প্রায় ১৫ হাজার। এই অবস্থায় অনেকেই জ্বরের জন্য প্যারাসিটামল কিনছেন। এই প্রেক্ষিতে সরকার জেনে নিতে চাইছে কোথাও কেউ ডেঙ্গি আক্রান্ত হয়েছেন কিনা। তারই নিরিখে কেউ প্যারাসিটামল কিনতে এলেই সে সম্পর্কে তথ্য নেওয়া হচ্ছে। বিভিন্ন জেলায় ওষুধ বিক্রেতাদের কাছে নির্দেশ দেওয়া হয়েছে কেউ দোকানে জ্বরের জন্য প্যারাসিটামল কিনতে এলে সেই ক্রেতার নাম, ঠিকানা নিয়ে রাখতে হবে। বিশেষত ডেঙ্গিপ্রবণ জেলায় এই নির্দেশ দেওয়া হয়েছে। সামনেই পুজো, তাই তার আগে যাতে ডেঙ্গির বৃদ্ধি মাত্রাতিরিক্ত না হয়ে যায় সেই পরিপ্রেক্ষিতেই এই পদক্ষেপ।

করোনার মধ্যেই আতঙ্ক বৃদ্ধি করছে ‘উপসর্গহীন’ ডেঙ্গি! নাইসেডের রিপোর্ট এই নিয়ে চিন্তা বাড়াচ্ছে বঙ্গবাসীর। ডেঙ্গির প্রাথমিক উপসর্গ দীর্ঘদিন জ্বর এবং রক্তে প্লেটলেট কমে যাওয়া। কিন্তু সম্প্রতি এমন চিত্র ধরা পড়েছে রাজ্যে যে, রোগীদের জ্বর থাকছে না, প্লেটলেটও কমছে না। অথচ অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে রক্তে। অনুমান করা হচ্ছে, ডেঙ্গির জীবাণু রূপ বদলেছে। আর তাকেই চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে ‘ডেন থ্রি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *