সৌন্দর্যের মুকুটে নয়া পালক, ৩০ কিমির মেরিন ড্রাইভ দিঘায়, আর কী কী থাকছে সৈকত শহরে?

সৌন্দর্যের মুকুটে নয়া পালক, ৩০ কিমির মেরিন ড্রাইভ দিঘায়, আর কী কী থাকছে সৈকত শহরে?

d531feb09edd6ea46c2eb02b6e012e54

দিঘা: পুজোর আগে নবরূপে সেজে উঠেছে সৈকত শহর দিঘা৷ সৌন্দর্যের মুকুটে জুড়েছে নতুন পালক৷ দিন কয়েক আগেই দিঘায় মেরিন ড্রাইভের উদ্বোধন করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ সেই সঙ্গে পর্যটকদের জন্য রয়েছে আরও নানা আকর্ষণ৷ যার টানে এবার পুজোয় পর্যটকের ঢল নামবে বলে আশাবাদী হোটেল ব্যবসায়ীরা৷ অন্যান্য বারের তুলনায় পর্যটকদের সংখ্যা অন্তত ১৫-২০ শতাংশ বাড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- সুপ্রিম ‘রক্ষাকবচ’ নিয়ে বড় স্বস্তি মানিকের, বাড়ল মেয়াদ

মেরিন ড্রাইভ উদ্বোধন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, দিঘা এখন আন্তর্জাতিক টুরিস্ট স্পট৷ এখানে তাজপুর পোর্ট হবে৷ নয়াচরে ইকোহাব হবে৷ এছাড়া সোলার পাওয়ারের কাজও হবে৷ কিন্তু এই মেরিন ড্রাইভ আসলে কী? 

এই মেরিন ড্রাইভ হল বাংলায় সৈকত সরণি৷ যা এক সূত্রে বেঁধে দিয়েছে দিঘা, মন্দারমণি, তাজপুর ও শঙ্করপুরকে৷ এই সৈকত সরণি ধরে চোখের নিমেষে পৌঁছে যাওয়া যাবে এক পর্যটন কেন্দ্র থেকে অন্য পর্যটক কেন্দ্রে৷ সাগর পাড়ে থাকা এই চার কেন্দ্রকে জুড়ে আগামী দিনে “সার্কিট ট্যুরিজম”-এর জোয়ার আসতে চলেছে বলেও মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা৷ আশাবাদী জেলা প্রশাসনও।

পুজোর মুখে ১৭৩ কোটি টাকার এই প্রকল্পের উদ্বোধন করে পর্যটকদের দিঘায় আসার জন্যে আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ২৯.৫ কিলোমিটার দীর্ঘ এই পথ তৈরি হয়েছে মুম্বইয়ের মেরিন ড্রাইভের ধাঁচে৷ আর এই রাস্তাই এখন প্রধান আকর্ষণ পর্যটকদের কাছে।

দিঘার হোটেল ব্যবসায়ীরা জানাচ্ছেন, দুর্গাপুজোর অষ্টমী কাটতেই আবারও ভিড় উপচে পড়তে চলেছে সৈকত শহরে। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ (ডিএসডিএ)-এর আধিকারিকরা বলছেন, এ বার পুজোয় এই মেরিন ড্রাইভই পর্যটকদের কাছে দিঘা ভ্রমণের মূল আকর্ষণ হয়ে উঠতে চলেছে। 

ডিএসডিএ-র এগজিকিউটিভ অফিসার মানসকুমার মণ্ডল জানান, সৈকত সরণী ধরে যাত্রা শুরু করলে শুরুতেই রয়েছে দিঘা গেট৷ এর পরে রয়েছে বিশালাকার জলাশয়। যেখানে দেখা মেলে পরিযায়ী পাখিদের। আর একটু এগিয়ে গেলেই চম্পা নদীর মোহনা। সৌন্দর্যে পরিপূর্ণ এই জায়গাটিতে ভিউ পয়েন্ট তৈরি করার উদ্যোগও নেওয়া হয়েছে। এই পথ ধরে আরও কিছুটা পথ এগোলেই পৌঁছে যাওয়া যাবে নায়ে কালী মন্দির। শতাব্দী প্রাচীন এই মন্দিরের সামনেই বসছে লেজার শো। পর্যটকদের নজর কাড়তে  ঢেলে সাজানো হচ্ছে মন্দির চত্বর।’’ 

দিঘা মেরিন ড্রাইভে রয়েছে মোট তিনটি সেতু। পথের দু’ধারে ঝলমল করবে পথবাতি। গোটা রাস্তাটা কী ভাবে আরও সাজিয়ে তোলা যায়, চলছে সেই কাজ। ডিএসডিএ জানাচ্ছে,  ফি বছর দিঘায় ২০ থেকে ২৫ লক্ষ পর্যটকের ভিড় হয়। মেরিন ড্রাইভের টানে এক লাফে সেই সংখ্যাটা ১৫-২০ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে বলেই তাদের অনুমান৷