পুজোর ক’দিন প্রেসিডেন্সি জেলে এলাহি আয়োজন, কী কী খাবার পাতে পড়বে পার্থের?

পুজোর ক’দিন প্রেসিডেন্সি জেলে এলাহি আয়োজন, কী কী খাবার পাতে পড়বে পার্থের?

203782539624379ffb36ff7c8d38a0e9

কলকাতা: উৎসবের জোয়ারে ভাসছে শহর৷ চারিদিকে সাজোসাজো রব৷ প্রতি বছর পুজোর এই কটা দিন অত্যন্ত ব্যস্ততার মধ্যে কাটত তাঁর৷ নাকতলা উদয়ন সঙ্ঘের মতো দক্ষিণ কলকাতার নামী পুজোর কর্মকর্তাদের শীর্ষে ছিলেন পার্থ চট্টোপাধ্যায়৷ তাঁর নজরদারিতেই চলত পুজোয় আয়োজন৷ খুঁটিনাটি সিদ্ধান্তেও শেষ কথা ছিলেন তিনিই৷ এবারও নাকতলায় বিশাল আয়োজন৷ শুধু তিনি নেই৷ এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার প্রাক্তন মন্ত্রীর বর্তমান ঠিকানা প্রেসিডেন্সি সংশোধনাগার৷ গারদের আড়ালেই এবার পুজো কাটবে তাঁর৷ তাই মন ভালো নেই পার্থের৷ তবে পুজোর এই কটা দিন আবাসিকদের কথা ভেবে খাওয়া দাওয়ার বিশাল আয়োজন করেছে জেল কর্তৃপক্ষ৷ পুজোর এই কটা দিন কী পড়বে পার্থের পাতে? 

আরও পড়ুন- SSC-র বিজ্ঞপ্তিতে ‘ভুল’, বিভ্রান্তি নিয়ে সাফাই দিলেন চেয়ারম্যান

জেল সূত্রে খবর, পুজোর চারদিন আর একঘেয়ে খাবার নয়৷ মেনুতে থাকবে দারুণ চমক৷ এলাহি আয়োজন করা হচ্ছে৷ সপ্তমী থেকে দশমী জমিয়ে খাওয়া দাওয়া হবে প্রেসিডেন্সিতে৷ সপ্তমীতে পার্থের পাতে পড়বে  ভাত, মাছের মাথা দিয়ে মুগের ডাল, নানা রকমের সবজি ভাজা, কাতলা মাছের ঝোল, ডিম তরকা আর পায়েস। অষ্টমীতে একেবারে নিরামিষ৷ সেদিন প্রাতঃরাশে দেওয়া হবে লুচি ও আলুর দম৷ দুপুরের মেনুতে থাকবে খিচুড়ি, নবরত্ন, পনির, কাবলি ছোলার তরকারি ও মিষ্টি। নবমীর সকাল শুরু হবে  চিঁড়ের পোলাও দিয়ে৷ দুপুরে থাকবে মটন বিরিয়ানি, মটন কারি৷ সেই সঙ্গে থাকবে ডিমের তরকারি, পটল চিংড়ি, লাড্ডু আর গজা। আর দশমীর ফ্রায়েড রাইসের সঙ্গে থাকবে নিরামিষ ডাল, রুই কালিয়া, আলুর দম, পাঁপড় ও চাটনি। 

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় গত ২৩ জুলাই নাকতলার বাড়ি থেকে গ্রেফতার করা হয় প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। অন্যদিকে, তাঁর ‘ঘনিষ্ঠ’ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাটে হানা দিয়ে নোটের পাহাড় উদ্ধার করে ইডি৷ হেফাজতে নেওয়া হয় তাঁকেও৷ তাঁর ঠিকানা আলিপুর সংশোধনাগার৷ এদিকে, ইডি’র পর পার্থ চট্টোপাধ্যায়কে হেফাজতে নেয় সিবিআই-ও৷ 

কলকাতা হাই কোর্টের নির্দেশে এসএসসি নিয়োগ দুর্নীতির তদন্তভার গ্রহণ করেছে সিবিআই। তদন্ত শুরুর ৫১ দিনের মাথায় আলিপুর আদালতে প্রথম চার্জশিট জমা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই চার্জশিটে নাম রয়েছে শান্তিপ্রসাদ সিনহা,  কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা-সহ মোট ১৬ জনের। ছয় নম্বরে রয়েছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম। নিয়োগ দুর্নীতিতে কার কতটা ভূমিকা ছিল সেই বিষয়েও চার্জশিটে স্পষ্ট উল্লেখ করা হয়েছে। সিবিআই জানিয়েছে, এসএসসি নিয়োগ দুর্নীতি একটি বৃহত্তর ষড়যন্ত্র। রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং এসপি সিনহাকে অন্যতম মাস্টারমাইন্ড হিসাবে তাঁদের চার্জশিটে উল্লেখ করা হয়েছে।