বাড়ছে আসন, বিন্যাস-সংরক্ষণ নিয়ে খসড়া তালিকা প্রকাশ

বাড়ছে আসন, বিন্যাস-সংরক্ষণ নিয়ে খসড়া তালিকা প্রকাশ

e4acd99a627e7a2767c1f4a9992b4683

কলকাতা: সম্ভবত মার্চ-এপ্রিলেই হবে পঞ্চায়েত ভোট, এমনই ইঙ্গিত রাজ্য নির্বাচন কমিশন দিয়েই দিয়েছে। সেই প্রেক্ষিতেই বুধবার রাজ্য নির্বাচন কমিশন ২০ জেলার পঞ্চায়েতের নতুন আসন বিন্যাস সংক্রান্ত খসড়া তালিকা প্রকাশ করেছে। আসন্ন নির্বাচনে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েতের প্রতিটি স্তরে আসন সংখ্যা বাড়ছে। জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত স্তরে ২০১৮ সালের তুলনায় আসন বৃদ্ধির ইঙ্গিত মিলেছে এই তালিকায়।

আরও পড়ুন- সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়! নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণাবর্ত, জানাল হাওয়া অফিস

রাজ্য নির্বাচন কমিশনের প্রকাশিত তালিকা অনুযায়ী, জেলা পরিষদে মোট আসন বাড়ছে ১০৩ টি। জেলা পরিষদে আসনের সংখ্যা ৮২৫ থেকে বেড়ে হয়েছে ৯২৮। পঞ্চায়েত সমিতি স্তরে আসন বাড়ছে ২৮১ টি। সেখানে মোট আসনের সংখ্যা ৯ হাজার ২১৭ থেকে বেড়ে হয়েছে ৯ হাজার ৪৯৮। খসড়া তালিকায় ২০১৮ সালের তুলনায় গ্রাম পঞ্চায়েতে আসন বাড়ছে মোট ১৩ হাজার ৭১২ টি। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ২ নভেম্বর পর্যন্ত এই ২০ জেলার মানুষ সংশ্লিষ্ট জেলা শাসক এবং রাজ্য নির্বাচন কমিশনের কাছে তালিকায় সংশোধনের দাবি জানাতে পারবে। ৭ থেকে ১৬নভেম্বর পর্যন্ত তালিকা সংশোধনের কাজ হবে। আর নভেম্বর মাসের শেষ সপ্তাহে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যেই জানিয়েছে, ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে প্রধান, উপপ্রধান, সভাপতি, সহ-সভাপতি, সভাধিপতি,সহ-সভাধিপতি পদে সংরক্ষণের কাজ শুরু হবে। গোটা ডিসেম্বর মাস ধরেই তা চলবে। জানুয়ারি মাসে প্রকাশিত হবে বিজ্ঞপ্তি৷ ফলে ফেব্রুয়ারির আগে যে পঞ্চায়েত ভোট করা সম্ভব নয়। এদিকে আগামী বছরেই ভোট হাওড়া পুরসভায়৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *