বিপর্যয় রুখতে ছুটি বাতিল একাধিক দফতরে, কেন্দ্রের তরফে রাজ্যকে পাঠান হয়েছে চিঠি

বিপর্যয় রুখতে ছুটি বাতিল একাধিক দফতরে, কেন্দ্রের তরফে রাজ্যকে পাঠান হয়েছে চিঠি

1ee0ceaaa75452923ddf6fb7ff6b8d3d

কলকাতা: আসন্ন দূর্যোগের সম্ভাবনার প্রেক্ষিতে রাজ্য সরকার বড় সিদ্ধান্ত নিল। বিপর্যয় মোকাবিলা দফতর সহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কর্মীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর তরফে নবান্ন থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এই কথা জানান হয়েছ। এদিকে এখন যারা ছুটিতে আছেন তাদের সবাইকে শনিবারের মধ্যে কাজে যোগ দেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন- ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি, কালীপুজোর আগে পদক্ষেপ নিচ্ছে নবান্ন

আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে বঙ্গে। মূলত দক্ষিণবঙ্গে প্রভাব বেশি হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। সেই কারণে উপকূলবর্তী জেলা প্রশাসনকে দূর্যোগ মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা নিয়ে সতর্ক থাকার কথা বলা হয়েছে নবান্নের তরফে। সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় কী ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে মুখ্যসচিব আগামীকাল সংশ্লিষ্ট সব দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন বলেও জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১২টি দলকে উপকূলবর্তী চার জেলায় পাঠানোর পরিকল্পনা করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

আগামী শনিবার থেকে রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল দূর্যোগের পূর্বাভাস থাকায় বিপর্যয় ব্যবস্থাপনা দফতরের আধিকারিকরা ইতিমধ্যেই বৈঠক করেছেন বলেও খবর। অন্যদিকে, দুর্যোগ মোকাবিলায় সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে চিঠি পাঠিয়েছে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তিনি বলেন, কেন্দ্রের তরফে রাজ্যের উপকূলবর্তী জেলা গুলিতে সমুদ্র তীরবর্তী এলাকায় বসবাসকারী মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *