ঘণ্টায় ৫০-৭০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস, দুর্যোগের সম্ভাবনা আরও প্রবল

ঘণ্টায় ৫০-৭০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস, দুর্যোগের সম্ভাবনা আরও প্রবল

ef70f091f8eb3604056d79f6fb4af0be

কলকাতা: বৃহস্পতিবার উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে যা আগামী সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এমনটা আগেই জানা গিয়েছিল। অর্থাৎ কালীপুজোর সময় বৃষ্টি, ঝড়ের আশঙ্কা থাকছে। তবে তা ঠিক কতটা বড় মাপের হবে, সেটা এখন থেকে বলা সম্ভব না হলেও একটা আন্দাজ পাওয়া যাচ্ছে। পূর্বাভাস মিলেছে, বাংলায় অন্তত ৭০ কিমি বেগে ঝড় বইতে পারে এবং অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। যদিও সব জেলায় তা হবে না।

আরও পড়ুন- ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি, কালীপুজোর আগে পদক্ষেপ নিচ্ছে নবান্ন

হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়ের আশঙ্কা তো থাকছেই তার পাশাপাশি রাজ্যের কমপক্ষে দুই জেলায় ৭০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝড় এবং তিন জেলায় অতিভারী বৃষ্টি হতে পারে। কালীপুজো থেকেই ভারী বৃষ্টি শুরু হবে। আপাতত যে নিম্নচাপ অবস্থান করছে তা শনিবার ও রবিবারের মধ্যে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে বলে দাবি করা হচ্ছে। সোমবারের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে আশঙ্কা। অর্থাৎ কালীপূজোর দিন থেকেই রাজ্যের ঝড়-বৃষ্টির প্রকোপ পড়তে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মূলত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে হাওয়া বইতে পারে এবং সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি। ইতিমধ্যে ওই তিন জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

ইতিমধ্যেই রাজ্য প্রশাসন ঘূর্ণিঝড় ইস্যুতে একাধিক পদক্ষেপ নিয়েছে। বিভিন্ন জেলায় সতর্কতা জারি করা হয়েছে। দিঘা, সুন্দরবনের মতো অঞ্চলে বাড়তি ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। পর্যটকদের সাবধান করতে মাইকিং করা হচ্ছে, মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *