ওপরের দিকেই উঠছে সংক্রমণের গ্রাফ, বঙ্গের সুস্থতা স্বস্তি দিচ্ছে

ওপরের দিকেই উঠছে সংক্রমণের গ্রাফ, বঙ্গের সুস্থতা স্বস্তি দিচ্ছে

08cc2ab6ad8b4554a7bb624713024dc5

কলকাতা: রাজ্যের কোভিড সংক্রমণ আরও তলানিতে এসে ঠেকেছে। শেষ এক সপ্তাহ ধরে নিম্নমুখী হয়েছে বঙ্গের কোভিড গ্রাফ। ১০০-র নীচে তো বটেই, এখন ৫০-র নীচেও চলে এসেছে আক্রান্তের সংখ্যা। যদিও গত দু’দিনে হালকা হলেও বেড়েছে সংক্রমণ। তাই সকলকে সতর্ক থাকার বার্তা এখনও পর্যন্ত দেওয়া হচ্ছে বিশেষজ্ঞ মহল থেকে। এদিকে আজও রাজ্যের সুস্থতার হার ৯৮ শতাংশের ওপরে।

আরও পড়ুন- কী কী উপসর্গ দেখলে ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করবেন? কী বলছেন চিকিৎসকরা?

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৩৯ জন। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ১২২ জন। এদিকে, রাজ্য আজ ফের এক জনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫২৯ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৭৭ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৬ হাজার ১০৫ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৫ হাজার ৯৯৮ জনের। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.৬৫ শতাংশে। করোনা পরিস্থিতি মধ্যেই অবশ্য চিন্তা বাড়াচ্ছে বঙ্গের ডেঙ্গি সংক্রমণের হার। তা নিয়ে নতুন আশঙ্কা তৈরি হচ্ছে।

তবে কোভিডের অন্যান্য উপসর্গ মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠছে। ঠিক যেমন ‘কোভিড কাশি’ নিয়ে এখন চিন্তা বাড়ছে সাধারণের। সাধারণভাবে দেখতে গেলে সর্দি-কাশির মূল উপসর্গের সঙ্গে কোভিডের উপসর্গের তেমন কোনও তফাৎ নেই। অর্থাৎ এক লহমায় বোঝা মুশকিল যে কোনটা কোভিডের কাশি আর কোনটা সাধারণ সর্দির। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যেও সূক্ষ্ম একটা তফাৎ রয়েছে। জানান হয়েছে, সাধারণ কাশি ৬-৭ দিনের মধ্যেই সেরে যায়। কিন্তু কোভিড কাশি দীর্ঘস্থায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রাজ্যের কোভিড গ্রাফের হাল কী? শেষ ২৪ ঘণ্টায় সংক্রমণ প্রায় ৩০০

রাজ্যের কোভিড গ্রাফের হাল কী? শেষ ২৪ ঘণ্টায় সংক্রমণ প্রায় ৩০০

84affc1a99199ccb6bd181bc0fd2c98b

কলকাতা: সংক্রমণ ওঠা-নামা করছিল গত কয়েকদিন ধরেই। বাংলার করোনা আক্রান্তের সংখ্যা যে একেবারে তলানিতে এসেছিল তা নয়। আজকের পরিসংখ্যানও খুব একটা স্বস্তি দেবে না। আজও সংক্রমণ ৩০০-র কাছাকাছি। তাই সকলকে আরও সতর্ক থাকার বার্তা এখনও পর্যন্ত দেওয়া হচ্ছে বিশেষজ্ঞ মহল থেকে। সামনে আবার দুর্গাপুজো, তাই সংক্রমণ যে কোনও সময় বাড়তে পারে ভিড়ের কারণে তাও আশঙ্কা। আজ বঙ্গে সুস্থতার হার ৯৮.৮৭ শতাংশ।

আরও পড়ুন- ভারত-বাংলাদেশ রেলপথের অংশ ছিল আজকের বিধাননগর রোড! জানুন অজানা কাহিনী

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ২৯৬ জন। এদিকে, রাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ১ জনের। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১১ হাজার ৪৯২ জন। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৪৯১ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ১৮৩ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৮৭ হাজার ৬৫৮ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৮ হাজার ১০৮ টি। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ৩.৬৫ শতাংশে।

করোনার মধ্যেই আতঙ্ক বৃদ্ধি করছে ‘উপসর্গহীন’ ডেঙ্গি! নাইসেডের রিপোর্ট এই নিয়ে চিন্তা বাড়াচ্ছে বঙ্গবাসীর। ডেঙ্গির প্রাথমিক উপসর্গ দীর্ঘদিন জ্বর এবং রক্তে প্লেটলেট কমে যাওয়া। কিন্তু সম্প্রতি এমন চিত্র ধরা পড়েছে রাজ্যে যে, রোগীদের জ্বর থাকছে না, প্লেটলেটও কমছে না। অথচ অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে রক্তে। অনুমান করা হচ্ছে, ডেঙ্গির জীবাণু রূপ বদলেছে। আর তাকেই চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে ‘ডেন থ্রি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

২০০-র ওপরই রয়েছে বঙ্গের গ্রাফ, মৃত্যু কমল আজ

২০০-র ওপরই রয়েছে বঙ্গের গ্রাফ, মৃত্যু কমল আজ

723a8a7d3a916f58997df5ed4411f081

কলকাতা: সংক্রমণ ওঠা-নামা করছিল গত কয়েকদিন ধরেই। বাংলার করোনা আক্রান্তের সংখ্যা যে একেবারে তলানিতে এসেছিল তা নয়, কিন্তু একটা আশার আলো দেখা যাচ্ছিল। আজ ২০০-র ওপরই আছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ আগের দিনের তুলনায় কিছু কমেছে। তাই সকলকে আরও সতর্ক থাকার বার্তা এখনও পর্যন্ত দেওয়া হচ্ছে বিশেষজ্ঞ মহল থেকে। সামনে দুর্গাপুজো, তাই সংক্রমণ যে কোনও সময় বাড়তে পারে ভিড়ের কারণে তাও আশঙ্কা। আজ বঙ্গে সুস্থতার হার ৯৮.৮৯ শতাংশ।

আরও পড়ুন- ন্যাজাল কোভিড ভ্যাকসিনের অনুমোদন মিলল, দেশে সর্বপ্রথম

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ২০৫ জন। এদিকে, রাজ্যে একদিনে মৃত্যু হয়েছে ১ জনের। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ০৮ হাজার ৬২৩ জন। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৪৮০ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ২২৯ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৮৫ হাজার ২১৫ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৮ হাজার ৫২৩ টি। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ২.৪১ শতাংশে।

এদিকে জানা গিয়েছে, ভারতের ১৮ বছর থেকে ৫৯ বছর বয়সীদের মোট সংখ্যার প্রায় ৭৭ কোটির মধ্যে মাত্র ১২ শতাংশ নিয়েছেন কোভিডের বুস্টার টিকা। এমনকি এও জানা গিয়েছে, দেশের একাধিক রাজ্যে বুস্টার টিকাদানের হার ১১ শতাংশ কিংবা তার চেয়েও কম। এইসব রাজ্যগুলির মধ্যে আছে গোয়া, পঞ্জাব, হরিয়ানা। সরকারি তথ্য এটাও বলছে, ষাটোর্ধ্ব ব্যক্তিদের নিয়ে সবচেয়ে বিপজ্জনক বয়ঃসীমার প্রায় ১৭ কোটি মানুষের মধ্যে মাত্র ৩৫ শতাংশ বুস্টার টিকা নিয়েছেন। সুতরাং এক কথায়, ভারতে কোভিড বুস্টার টিকা নেওয়াতে ব্যাপক অনিচ্ছা দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সুস্থতা বাড়ল আবার সংক্রমণও, বঙ্গের কোভিড গ্রাফ টলমল

সুস্থতা বাড়ল আবার সংক্রমণও, বঙ্গের কোভিড গ্রাফ টলমল

5d6376a0c54b49f4c5fd2f8acf197bad

কলকাতা: দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে কমতে আবার কার্যত তা নিয়ন্ত্রণে চলে এসেছিল। গতকাল অনেকটাই কম ছিল বঙ্গের সংক্রমণ, কিন্তু গত ২৪ ঘণ্টায় ফের কিছুটা বৃদ্ধি হল তার। ২৫০-র ওপর চলে গিয়েছে আক্রান্তের সংখ্যা। তবে মৃত্যু আজ একদম কম। এছাড়া কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্তও তুলনামূলক একই আছে। এই মুহূর্তে রাজ্যের পজিটিভিটি রেট ২.৭২ শতাংশ। সুস্থতার হার ৯৮.৮২ শতাংশ।

আরও পড়ুন: DA-র বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গ সরকারের, ৩ শতাংশ হারে কারা পাবেন?

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭২ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২১ লক্ষ ০৫ হাজার ২২২ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ ১ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৪৪৬ জনের। একদিনে সুস্থ হয়েছেন ৪২৯ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৮০ হাজার ২৯৯। আজ মোট পরীক্ষা করা হয়েছে.১০ হাজার ০০৮ নমুনা। আপাতত এই পরিসংখ্যান থাকলেও সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কারণ করোনা ছাড়াও অন্যান্য রোগের উৎপাত বাড়তে দেখা যাচ্ছে। তার মধ্যে অবশ্যই আছে ডেঙ্গু।

আগেই স্বাস্থ্য দফতর জানিয়েছিল গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ৭ গুণ বেড়েছে। এই প্রেক্ষিতেই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পদক্ষেপ নিতে রাজ্য সরকার আরও এক দফায় বৈঠকে বসতে চলেছে শনিবারই। স্বাস্থ্য সচিব সঞ্জয় বনশলের পৌরহিত্যে প্রস্তাবিত এই বৈঠকে উপস্থিত থাকার জন্য কলকাতা, হাওড়া সহ বিভিন্ন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রাজ্যের কোভিড গ্রাফে আবার স্বস্তি, দৈনিক আক্রান্ত ২০-র নীচে

রাজ্যের কোভিড গ্রাফে আবার স্বস্তি, দৈনিক আক্রান্ত ২০-র নীচে

e4537d766b9640bb7be051c833aa0f72

কলকাতা: দৈনিক আক্রান্তের মাত্রা কিছুটা কমতে কমতে রাজ্যে কোভিড গ্রাফ তলানিতে এসেছে বিগত কিছুদিন ধরেই। আজ দৈনিক আক্রান্তের সংখ্যা ২০-এর নীচে। এদিকে আজও কারো মৃত্যু হয়নি বাংলাতে। কলকাতা, উত্তর ২৪ পরগনা সহ অধিকাংশ জেলায় আক্রান্ত অনেকটাই কমেছে তুলনায় যা স্বস্তির ব্যাপার। এদিকে আজ রাজ্যের পজিটিভিটি রেট ০.৩৩ শতাংশ। এদিকে সুস্থতার হার ৯৮.৯৪ শতাংশ।

আরও পড়ুন- পাশের ঘরে কাঁদছে সন্তান, স্বামীকে খুন করে ধর্ষণ করল রুশ সেনা

রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ জন। সব মিলিয়ে রাজ্যের মোট রোগীর সংখ্যা ২০ লক্ষ ১৮ হাজার ০৩১ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আজ এক জনেরও মৃত্যু হয়নি রাজ্যে। যা বাংলাবাসীর জন্য বিরাট সুখবর। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ২০০ জনের। অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ২৫ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৯ লক্ষ ৯৬ হাজার ৫৮১ জন। অন্যদিকে, আজ একদিনে পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৭২৯ টি নমুনা। এতদিন পর্যন্ত মোট ২ কোটি ৫০ লক্ষ ০০ হাজার ৩১৩ নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে, সব প্রাপ্ত বয়স্ককে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র। আপাতত রাজধানী দিল্লিতে এই নিয়ম চালু হয়েছে। বেশ কয়েক সপ্তাহ হয়ে গেল দেশে শুরু হয়েছে বুস্টার টিকাকরণ। বয়স্ক তো বটেই, ১৮ বছরের ঊর্ধ্বে সকলেই বুস্টার টিকা পাচ্ছেন। ওমিক্রন, তার নতুন রূপ এবং পাশাপাশি রয়েছে করোনার ‘এক্সই’ রূপ, সব নিয়ে চিন্তার কোনও শেষ নেই। মনে করা হচ্ছে এই রূপগুলির জন্যই দেশে ফিরে আসছে করোনা, চতুর্থ ঢেউ নিয়ে। তাই যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায় তাই সব প্রাপ্ত বয়স্ককে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়ার কথা ভাবছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *