G-20 সম্মেলনে রাজ্যকে নিয়ে বার্তা মোদীর, বলার সুযোগ পাননি মমতা: সূত্র

G-20 সম্মেলনে রাজ্যকে নিয়ে বার্তা মোদীর, বলার সুযোগ পাননি মমতা: সূত্র

1b8148013bc8a31776536401bf432c01

কলকাতা: শুক্রবার দিল্লিতে অনুষ্ঠিত হয় জি-২০ সম্মেলনের দ্বিতীয় প্রস্তুতি বৈঠক। সূত্রের খবর, এই বৈঠকে যোগ দিলেও বলার সুযোগ পাননি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও দাবি করা হয়, বৈঠকের সূচি অনুযায়ী তাঁর বক্তব্য পেশের কথা ছিল। কিন্তু সেই সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণ দিচ্ছিলেন। তাই তিনি সুযোগ পাননি। একাধিক সংবাদমাধ্যমের এও দাবি, শুধু মমতা বন্দ্যোপাধ্যায় নন, অনেক রাজ্যের মুখ্যমন্ত্রীরাই নাকি বক্তব্য পেশের সুযোগ পাননি। গত সোমবারের দিল্লির বৈঠকে যারা বলতে পারেননি, তাঁদের এদিন সুযোগ দেওয়া হয়েছিল বলে খবর।

আরও পড়ুন- ওএমআর শিট মূল্যায়নেই কারচুপি! সিবিআই রিপোর্টে এক সংস্থার উল্লেখ

একাধিক সূত্র মারফৎ জানা গিয়েছে, এই বৈঠকে অসম, কেরল, মহারাষ্ট্রসহ বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী বা রাজ্যপালদের কথা বলার সুযোগ দেওয়া হয়েছিল। আগের প্রস্তুতি বৈঠকে বক্তব্য পেশের সুযোগ পেয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এবার তিনি পাননি। এদিকে প্রধানমন্ত্রী মোদী তাঁর ভাষণে সমস্ত রাজ্যের ভাল দিকগুলো তুলে ধরতে হবে বলে জানিয়েছেন। সকল রাজ্যকেই তাঁর আবেদন, নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্য এবং সংশ্লিষ্ট রাজ্যের সবথেকে ভালো জিনিস বিদেশি অতিথিদের সামনে যাতে তুলে ধরা যায় সেই চেষ্টা করতে হবে। প্রধানমন্ত্রীর কথায়, এইভাবে সংশ্লিষ্ট রাজ‌্য ও দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়। অতিথিরা নিজেদের এই দেশের বলেই মনে করতে পারেন।

প্রসঙ্গত, ২০২৩ সালে যে জি-২০ সম্মেলন বসতে চলেছে তার সভাপতিত্ব করবে ভারত। মোট ২০ টি দেশের প্রধান থাকবেন এই বৈঠকে। সেই সম্মেলনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোনা গিয়েছে, আগামী এক বছর ধরে দেশের সব রাজ্যের বিভিন্ন জায়গায় ২০০টি বৈঠক হবে। এর জন্যই সব রাজ্যের সঙ্গে প্রস্তুতি বৈঠকের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *