মাঘেই ফুরোল শীত! শহরে আরও বাড়ল তাপমাত্রা, শীত কি আর ফিরবে?

মাঘেই ফুরোল শীত! শহরে আরও বাড়ল তাপমাত্রা, শীত কি আর ফিরবে?

05b86f9bd63a85331cf6380d957c5545

কলকাতা: কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে৷ কিন্তু শীত কোথায়? বরং শুক্রবার আরও খানিকটা বাড়ল শহরের তাপমাত্রা৷  নতুন করে পারদ নামার আর সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। সরস্বতী পুজো মিটতেই কলকাতায় তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গেল।

আরও পড়ুন- নেই পদ্মের উপস্থিতি, মমতার পৌরহিত্যে হাতেখড়ি রাজ্যপালের, ঝরঝরে মালয়ালম বলে চমক মুখ্যমন্ত্রীর

শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

আবহবিদরা জানাচ্ছেন, পশ্চিমি ঝঞ্ঝার দাপটে দুর্বল হয়ে পড়েছে উত্তুরে হাওয়া। তার উপর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় রাজ্যে বেশি করে জলীয় বাষ্প ঢুকতে শুরু করছে। ফলে ক্রমেই তাপমাত্রার পারদ চড়ছে। নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ১ ফেব্রুয়ারি। অন্যদিকে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তও নিম্নচাপে পরিণত হচ্ছে। এদিকে, শুক্রবার সকাল থেকেই কপালে বিন্দু বিন্দু ঘাম জমেছে শহরবাসীর। তবে কি এবারের  মতো বিদায় নিল শীত? হাওয়া অফিস জানাচ্ছে, ধীরে ধীরে তাপমাত্রার পারদ বাড়বে৷ শীতের আমেজ হারিয়ে অনুভূত হবে গরম ভাব৷ 

বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার সামান্য বেড়েছে কলকাতার তাপমাত্রা৷ গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। সেটাও স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। শীত কার্যত বিদায়ের পথে হাঁটলেও, কুয়াশা কিন্তু ভালই রয়েছে৷ সকালের দিকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকা৷ তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই কুয়াশা কেটে রোদ উঠছে। আগামী রবি ও সোমবার পারদ নামার সম্ভাবনা রয়েছে।  ফেব্রুয়ারির ২ এবং ৩ তারিখ অর্থাৎ আগামী বৃহস্পতি ও শুক্রবার খানিকটা শীত অনুভূত হতে পারে। আপাতত বঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই৷ আবহাওয়া শুকনো থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। গত ২৪ ঘণ্টায় রাজ্যে বৃষ্টি হয়নি।

হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহে কলকাতায় তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তনের সম্ভবনা নেই। ২৮ জানুয়ারি পর্যন্ত দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গে তাপমাত্রার উর্ধ্বমুখী হলেও, উত্তরবঙ্গের তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না। আগামী পাঁচদিন একই রকম থাকবে উত্তরের আবহাওয়া৷