×

খেরসনের দখল নিল ইউক্রেনীয় বাহিনী,  সেনাকে জড়িয়ে-নিজস্বী, উচ্ছ্বাসে মাতোয়ারা শহরবাসী

 
খেরসন

কিয়েভ: চলতি বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে সেদেশের আঞ্চলিক রাজধানী খেরসন দখল করে রেখেছিল রুশ সেনা। সেই খেরসন থেকেই পিছু হঠল রাশিয়া। ফের এই বন্দর শহরের দখল নিল ইউক্রেনের সশস্ত্রবাহিনী। যা ক্রেমলিনের উপর সবচেয়ে ধাক্কা বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- কোপ ২৭ সম্মেলন শুরু, ২০৩০ সালের মধ্যে বিশ্বকে সবুজ করতে প্রয়োজন ৯০ ট্রিলিয়ন ডলার!


১০ মাস পর রুশ সেনার হাত থেকে মুক্তি পাওয়ার পরই উল্লাসে ফেটে পড়েন খেরসনবাসী। ইউক্রেনের সেনাবাহিনী নতুন করে খেরসন দখল নিতেই শুক্রবার শহরের রাস্তায় নেমে উচ্ছ্বাস প্রকাশ করেন তাঁরা। ইউক্রেনীয় সেনাদের আলিঙ্গন করে তাঁদের সঙ্গে নিজস্বী তোলেন। শহরের প্রায় প্রতিটি বাড়িতেই তোলা হয় ইউক্রেনের জাতীয় পতাকা। 


ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ শহর হল খেরসন। রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর গোড়াতেই এই বন্দর শহর দখল নেয় রুশবাহিনী। ইউক্রেনের উপর ক্রমাগত চাপ সৃষ্টি করতে এই শহর নিজেদের দখলে রাখা গুরুত্বপূর্ণ ছিল রাশিয়ার কাছে। কিন্তু, খরসন দখলে মরিয়া হয়ে ওঠে ইউক্রেনও৷ সম্প্রতি ইউক্রেন সেনা ধারাবাহিক ভাবে খেরসনে হামলা চালানো শুরু করে৷ যার জেরে খেরসন অঞ্চলে ডিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় মস্কো। খেরসনের পাশাপাশি সংলগ্ন এলাকাগুলি থেকেও পিছু হটতে রুশ করে পুতিনের সেনা। তাঁর পিছু হঠতেই খেরসনে শুরু অকাল দিওয়ালি৷ 

From around the web

Education

Headlines