×

ভারতের সঙ্গে বাণিজ্যে সম্মতি ‘বন্ধু’ আমেরিকার

নিউ ইয়র্কঃ ভারতের সঙ্গে খুব শীঘ্রই বাণিজ্য শুরু করতে চলেছে আমেরিকা । দু’দেশের মধ্যে শীর্ষ দ্বীপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । রাষ্ট্রপুঞ্জের বৈঠকের আগে প্রধানমন্ত্রী মোদিকে পাশে নিয়ে তিনি বলেন, “দু’দেশের মধ্যে সম্পর্কে আরও উন্নতি হয়েছে । আমরা খুব শীঘ্রই দ্বীপাক্ষিক বাণিজ্যিক চুক্তির কথা ঘোষণা করব বলে আশা করছি
 
ভারতের সঙ্গে বাণিজ্যে সম্মতি ‘বন্ধু’ আমেরিকার

নিউ ইয়র্কঃ ভারতের সঙ্গে খুব শীঘ্রই বাণিজ্য শুরু করতে চলেছে আমেরিকা । দু’দেশের মধ্যে শীর্ষ দ্বীপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । রাষ্ট্রপুঞ্জের বৈঠকের আগে প্রধানমন্ত্রী মোদিকে পাশে নিয়ে তিনি বলেন, “দু’দেশের মধ্যে সম্পর্কে আরও উন্নতি হয়েছে । আমরা খুব শীঘ্রই দ্বীপাক্ষিক বাণিজ্যিক চুক্তির কথা ঘোষণা করব বলে আশা করছি ।” সেই সঙ্গে তিনি আরও জানান, আলোচনার দ্বারা দু’দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত করা হবে ।

চলতি বছরের জুন মাসে ভারতের উপর থেকে দীর্ঘ বছর পুরানো বাণিজ্যিক সুবিধা ‘জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্সেস’ প্রত্যাহার করে নেয় আমেরিকা । এই বিশেষ সুবিধার জন্যই ২০১৭ সালে আমেরিকার সঙ্গে ৫.৬ বিলিয়ন ডলারের বাণিজ্য করতে সক্ষম হয় ভারত । কিন্তু মার্কিনের ‘সুবিধাপ্রাপ্ত উন্নয়নশীল দেশ’এর তালিকা থেকে বাদ পড়ার পর বেশ চিন্তায় পড়ে ভারত । তাই পাল্টা হিসাবে জুন মাস থেকে আমেরিকার ২৮টি পণ্যের উপর আমদানি শুল্ক চাপায় মোদি সরকার । যার ফলে দু’দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ আরও প্রকোট হতে থাকে । এদিকে চিনের সঙ্গেও বাণিজ্য যুদ্ধ চরমে পৌঁছেছে আমেরিকার । এই অবস্থায় ভারতকে পাশে পেতে ভারতকে দেওয়া বাণিজ্যে এই বিশেষ সুবিধা বহাল রাখতে চাইছে বলে মত কূটনৈতিক মহলের । এদিন ট্রাম্পের বক্তব্যের সঙ্গে সম্মতি জানিয়ে মোদি জানান, দু’দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ খুব শীঘ্রই ৬ হাজার কোটি ডলারে পৌঁছাবে ।

উল্লেখ্য, গত রবিবার হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে প্রায় ৫০ হাজার মানুষ উপস্থিত হয়েছিল । উপস্থিত ছিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও । কিন্তু ৪৮ ঘন্টা যেতে না যেতেই দ্বীপাক্ষিক বৈঠকের আগে কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে ট্রাম্পের মন্তব্যে বেশ চিন্তায় পড়ে ভারত । কিন্তু বৈঠক শেষে মার্কিন মঙ্গলবার প্রেসিডেন্টের এহেন বক্তব্যে চিন্তামুক্ত নয়াদিল্লি ।

From around the web

Education

Headlines