Aajbikel

হামাস নিয়ন্ত্রিত পার্লামেন্ট দখল করল IDF, গাজায় আরও ধ্বংসলীলা

 | 
hamas

গাজা: হামাস বাহিনীকে চিরতরে নির্মূল করার যে পণ করেছে ইজরায়েল সেনা তার আরও এক ধাপ এগিয়ে গেল তারা। কারণ মঙ্গলবার আইডিএফ হামাস নিয়ন্ত্রিত গাজার পার্লামেন্ট ভবনের দখল নিয়েছে বলে জানা গিয়েছে। সোশ্যাল মাধ্যমে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা গিয়েছে, ইজরায়েলি সেনারা একজোট হয়ে ভবনের মধ্যে দাঁড়িয়ে এবং তাঁদের আশেপাশে ইজরায়েলের পতাকা। এই ছবি প্রকাশ করেছে তেল আভিভ। 

প্রায় ১ মাস পার হল ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধের। এই সংঘাত কবে থামবে, কতজনের মৃত্যুর পর থামবে তা কেউই জানে না। রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সকলেই এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কিন্তু যুদ্ধবিরতির ঘোষণা যে করা হবে না তা স্পষ্ট করেছে ইজরায়েল সরকার। তার মধ্যে এই সংসদ ভবন 'দখল' করার বিষয়টি যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ সেটাই মনে করছে ওয়াকিবহাল মহল। গাজা স্ট্রিপে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করার পর একাধিক হামাস সদস্যকে নিধন করা হয়েছে বলে দাবি করেছিল আইডিএফ। কিন্তু এই সংসদ ভবন দখলের ইস্যুতে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মঙ্গলবার আরও একবার স্পষ্ট বার্তা দিয়ে জানিয়েছেন, হামাসকে পুরোপুরি উৎখাত না করা পর্যন্ত গাজায় যুদ্ধ চলবে, কোনও বিরতির কোনও প্রশ্ন নেই। প্রসঙ্গত, হামাসকে জব্দ করতে তারা যে কোনও পদক্ষেপ নিতে পারে, এমনটা স্পষ্ট করেছিল আইডিএফ। সেই পরিপ্রেক্ষিতে গাজার বিদ্যুৎ সরবারহ বন্ধ করেছিল তারা। এখনও সেই অবস্থাই বর্তমান গাজা স্ট্রিপে। তাই জ্বালানির অভাবে কার্যত আঁধারে ডুবছে হাসপাতাল-সহ অন্যান্য এলাকা। স্বাভাবিকভাবেই এইই কারণে রোগী মৃত্যু বাড়ছে সেখানে। রোগীদের মধ্যে বহু শিশু এবং নারীরা আছেন।

Around The Web

Trending News

You May like