Aajbikel

এখনও নিখোঁজ প্রায় ১৫০ জন, ইন্দোনেশিয়ায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

 | 
q

জাভা: ইন্দোনেশিয়ার জাভা প্রদেশে ভয়ানক ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৫.৬। প্রাথমিকভাবে ৫৬ জনের মৃত্যুর খবর আসলেও আশঙ্কা করাই হয়েছিল যে এই সংখ্যা বাড়বে। পরে দেখা গেল হয়েছে তাইই। মৃতের সংখ্যা ৫৬ থেকে বেড়ে দাঁড়ায় ১৬২ জন। তবে এখন শেষ মুহূর্তের আপডেট বলছে, দেশে মৃত্যুর সংখ্যা পৌঁছে গিয়েছে ২৬৮ জনে। যদিও তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত। এখনও ধ্বংসস্তূপের তলায় চলছে উদ্ধারকাজ। অনুমান, আরও অনেকের দেহ তা থেকে উদ্ধার করা যেতে পারে। এতএব মৃত্যুর সংখ্যা যে আরও বেড়ে যাবে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন- স্বামী আর প্রেমিককে নিয়ে এক ছাদের নীচে সহাবস্থান! ‘ত্রিকোণ প্রেমে’ সুখেই সংসার তাঁর

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কম্পনের উৎসস্থল পশ্চিম জাভার সিয়ানজুরে। এই শহর রাতারাতি পরিণত হয়েছে সম্পূর্ণ ধ্বংসস্তূপে। আশঙ্কার আরও বড় কারণ হল, শহরের হাসপাতালগুলিও ধ্বংস হয়ে গিয়েছে বেশিরভাগ। তাই মৃতের সংখ্যা নিয়ে জমেছে আতঙ্কের মেঘ। গুরুতর আহত যারা হয়েছেন তাদেরও প্রাথমিক চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। ফলে অনেক জায়গায় সঙ্কটজনক আহতরা চিকিৎসা না পেয়ে আরও কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন। সেই দেশের সংবাদমাধ্যম সূত্রে আরও জানা গিয়েছে যে, এখনও পর্যন্ত ১৫২ জনের খোঁজ মেলেনি। এবার এদের মধ্যে কতজন জীবিত আছেন সেটাই দেখার।

ইতিমধ্যেই কয়েকশো বাড়ি ভেঙে পড়েছে বলেও খবর মিলেছে। ঘরবাড়ি ভেঙে চাপা পড়ে অনেকে জখম হয়েছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। যদিও ইন্দোনেশিয়ার ন্যাশানাল ডিজাস্টার মিটিগেশন এজেন্সি তাদের তালিকায় এখনও ৬২ জনকেই মৃত বলছে। রাস্তায় ত্রিপল টাঙিয়ে একের পর এক মৃতদেহ রাখা হয়েছে।

Around The Web

Trending News

You May like