×

ভাইরাসের নতুন প্রজাতিতে কাবু ইজরায়েল! জরুরি অবস্থার মুখে দেশ

 
করোনা

জেরুজালেম: এখন বিশ্বের একাধিক দেশে করোনাভাইরাস নতুন প্রজাতি ধরা পড়েছে এবং সেই কারণেই আবারও বাড়ছে আতঙ্ক। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার এক ব্যক্তি নতুন এই প্রজাতিতে আক্রান্ত হয়েছে বলে খবর এবং তার পাশাপাশি আরও কয়েকটি দেশে এই প্রজাতি ছড়িয়েছে। সেইসব দেশগুলির মধ্যে অন্যতম ইজরায়েল। সেই দেশে নতুন এই প্রজাতির খোঁজ মেলায় স্বাভাবিকভাবে আতঙ্ক দ্বিগুণ বেড়ে গিয়েছে। পরিস্থিতি এমন তৈরি হয়েছে যে সে দেশের প্রধানমন্ত্রী কার্যকে স্বীকার করে নিয়েছেন যে ইজরায়েল এখন জরুরি অবস্থার মুখে।

জানা গিয়েছে, ভাইরাসের যে নতুন প্রজাতি ধরা পড়েছে সেটি কমপক্ষে ৩২ বার স্পাইক প্রোটিন বদলেছে। মনে করা হচ্ছে গুরুতর অসুস্থ কিংবা চিকিৎসা না পাওয়া কোনও এইচআইভি রোগীর শরীরে এই মিউটেশন ঘটেছে। যার ভিত্তিতে এটিকে করোনাভাইরাস ডেল্টা প্রজাতির থেকেও বেশি ভয়ঙ্কর বলে অনুমান করা হচ্ছে। সম্প্রতি এই নতুন প্রজাতির সম্পর্কে এমনটাই জানিয়েছেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের জেনেটিক্স ইনস্টিটিউটের ডিরেক্টর। আর এই নতুন প্রজাতি ইজরায়েলের ধরা পড়ায় সেখানের প্রধানমন্ত্রী স্বীকার করে নিয়েছেন যে এই রূপ ডেল্টা প্রজাতির থেকেও ভয়ঙ্কর এবং তার দেশ মূলত জরুরি অবস্থার সামনে। 

বিশেষজ্ঞরা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন যে ইউরোপের বেশ কয়েকটি দেশে ইতিমধ্যেই করোনাভাইরাস চতুর্থ এবং পঞ্চম ঢেউ চলে এসেছে! এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করে জানিয়েছিল যে আগামী কয়েক মাসের মধ্যেই ইউরোপের কমপক্ষে পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে করোনা ভাইরাস সংক্রমণে। এখন ডেল্টা প্রজাতির থেকেও ভয়ঙ্কর এই প্রজাতি চলে আসায় সেই সংক্রান্ত উদ্বেগ আরও বেড়ে চলেছে। তবে তুলনামূলকভাবে এখনো অনেক কম মানুষ এই প্রজাতিতে আক্রান্ত হয়েছে বলে পরিস্থিতি এখনো হাতের বাইরে যায়নি বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

From around the web

Education

Headlines