×

পুতিন কি আর বেঁচে নেই? বিস্ফোরক মন্তব্য জেলেনস্কির

 
জেলেনস্কি

কিয়েভ: যুদ্ধ চলছে। রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ থামার নয়। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের মাটিতে সামরিক অভিযান শুরু করেছেন ভ্লাদিমির পুতিনের দেশ৷ গত এক বছরে বহু মৃত্যু, বহু ধ্বংস দেখেছে ইউক্রেনের মানুষ৷ নৃশংসতার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব৷ তবে নতুন বছরে এই যুদ্ধের আবহে বড় সংশয় প্রকাশ করে বিস্ফোরক মন্তব্য করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জীবন নিয়ে বড় দাবি করলেন তিনি।

আরও পড়ুন- শুধুমাত্র চিনা পর্যটকদের নিশানা করে বিধিনিষেধ! পাল্টা হুঁশিয়ারি বেজিং সরকারের 

সুইৎজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনের বৈঠকে যোগ দিয়ে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জীবিত কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তাঁর কথায়, পুতিন হয়তো আর বেঁচে নেই। এই মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হতেই অবশ্য কড়া প্রতিক্রিয়া দিয়েছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র জানিয়েছেন, জেলেনস্কি যে রাশিয়া এবং পুতিনকে ভয় পাচ্ছেন এবং পান তা আরও একবার স্পষ্ট হয়ে গিয়েছে। তিনি মনেপ্রাণে চান রাশিয়ার অস্তিত্ব মুছে যাক। কিন্তু তা হবে না। দেশ এবং প্রেসিডেন্টের অস্তিত্ব থাকবেই। আসলে উক্ত বৈঠকে যুদ্ধ থামানোর প্রসঙ্গ নিয়ে কথা শুরু হতেই জেলেনস্কি বলেন, পুতিন আদৌ আর বেঁচে আছেন কি না, সন্দেহ আছে।

সব বিতর্ক ছাড়িয়ে অবশ্য নয়া বছরেও সেই একই প্রশ্ন, যুদ্ধে ইতি পড়বে কি? ইতি পড়লেও বা কী ভাবে? যুদ্ধক্ষেত্রে পেশীশক্তির জোড়ে নাকি আলোচনার টেবিলে? নাকি ২০২৪-ও সাক্ষী থাকবে রক্তের হোলি খেলার? কোনও প্রশ্নের উত্তর যে এখনও মেলেনি সেটাই দুঃখের বিষয়।

From around the web

Education

Headlines