×

বিশ্বে করোনার নতুন ভ্যারিয়েন্ট আতঙ্কের কারণ হতে পারে, সতর্ক করল WHO 

 
corona

নিউ ইয়র্ক: দেশে করোনা সংক্রমণ বাড়ছে। বিশ্বে ৩৬টি দেশে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এখনই করোনা আমাদের ছেড়ে যাবে না। এই পরিস্থিতিতে সতর্ক বার্তা শোনাল হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হুয়ের তরফে জানানো হয়েছে, ভাইরাসটির ক্রমেই বিবর্তন হচ্ছে। ওমিক্রন সহ যে নতুন নতুন ভেরিয়েন্ট তৈরি হচ্ছে, তাদের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। এই পরিস্থিতিতে করোনা বিধি সরিয়ে ফেলা কখনই ঠিক সিদ্ধান্ত হবে না। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকার মারিয়া ভ্যান কেরকোভে জানিয়েছেন, বর্তমানে বিশ্ববাসীকে সাবধানে থাকতে হবে। তবে কবে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে, এই বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকার করেন তিনি। তিনি বলেন, করোনার বিপদের পর্যায় চলে গিয়েছে তা এখনই বলা সম্ভব নয়। বিভিন্ন দেশের করোনা পরিস্থিতি আলাদা রকমের। কিছু কিছু দেশ জরুরী অবস্থা কাটিয়ে উঠতে সক্ষম বয়েছে। কিছু দেশে এখনও করোনা বিপদের পর্যায়ে রয়েছে। সুতরাং কোনও একটি নির্দিষ্ট দেশের ভিত্তিতে নয়, গোটা বিশ্বের নিরিখে আমাদের চিন্তাভাবনা করতে হবে এবং করোনার বিরুদ্ধে লড়াই করতে হবে। 

হুয়ের সাপ্তাহিক রিপোর্টে জানা গিয়েছে, বিশ্বে নতুন করে ৩.৫ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৫ হাজারের বেশি মানুষের। আগের সপ্তাহের থেকে বিশ্বে করোনা সংক্রমণ ১৪৫ শতাংশ বেড়েছে বলে জানানো হয়েছে হুয়ের রিপোর্টে। পাশাপাশি মারিয়া চিনের করোনা পরিস্থিতি নিয়ে জিরো কোভিড নীতি নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, করোনা সংক্রমণের ধারা দেখে বলা যেতে পারে জিরো কোভিড নীতি স্থায়ী করা সম্ভব নয়। 

তবে দেশে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্টে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অন্যদিকে, কলকাতায় আইআইএমে একসঙ্গে ২৮ জন পড়ুয়ার শরীরে করোনা ভাইরাসের জীবানু মেলায় নতুন করে আতঙ্কের সৃষ্টি হয়েছে।  

From around the web

Education

Headlines