×

দৈনিক ক্ষতি ৪০ লক্ষ ডলার! কোনও উপায় নেই ছাঁটাই ছাড়া, সাফাই মাস্কের

 
মাস্ক

সানফ্রান্সিসকো: ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট বা 'ব্লু-টিক' পেতে গেলে যে টাকা খরচ করতে হবে তা আগেই জানিয়ে দিয়েছেন টুইটারের নতুন মালিক ধনকুবের ইলন মাস্ক। তবে তিনি যে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটবেন সেই জল্পনাও তৈরি হয়েছিল। আর এখন হচ্ছেও তাই। প্রাথমিকভাবে একাধিকজনকে ছাঁটাই করেছেন মাস্ক। তাঁদের মধ্যে ছিলেন প্রাক্তন সিইও পরাগ আগারওয়াল। এবার প্রায় সাত হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ভারতেও কর্মী ছাঁটাই হয়েছে। এই নিয়ে টুইট করে ব্যাখ্যা দিয়েছেন খোদ ইলন।

আরও পড়ুন- চিনেও বলিউড ম্যাজিক, মিঠুনের ‘জিমি জিমি’র সুরে এখন প্রতিবাদী চিনারা

একাধিক সূত্রের খবর, টুইটার তাদের ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে। শুধু আমেরিকা নয়, বিভিন্ন দেশে টুইটারের যে অফিস রয়েছে, প্রত্য়েক অফিস থেকেই ছাঁটাই করা হয়েছে কর্মীদের। বাদ নেই ভারতও। শুক্রবার রাতেই অনেকের মেল ঢুকে গিয়েছে এই সংক্রান্ত বলে খবর। যাদের মেল করা হয়েছে তাঁদের চাকরি আছে। কিন্তু যারা কাজ বন্ধ করার নির্দেশ পাওয়ার পর আর কোনও মেল পাননি তাঁদের চাকরি গিয়েছে। শুক্রবার সকালেই সংস্থার প্রায় সকল কর্মীকে কাজ বন্ধের নির্দেশ দিয়েছিলেন ইলন মাস্ক। কর্মী ছাঁটাই নিয়ে তাঁর বক্তব্য তিনি টুইট করেছেন। মাস্ক জানাচ্ছেন, ''কোনও উপায় নেই কারণ সংস্থা প্রতিদিন ৪০ লক্ষ ডলারের বেশি লোকসান করছে। যাদের ছাঁটাই করা হয়েছে, তাদের ৩ মাসের বেতন দেওয়া হবে, যা আইনত নিয়মের ৫০ শতাংশ বেশি।''

এর আগে 'ব্লু-টিক' নিয়ে তিনি জানিয়েছিলেন, বর্তমানে টুইটারের 'ব্লু-টিক' পাওয়ার জন্য যে প্রক্রিয়া রয়েছে তা মোটেও ভাল নয়। এবার ক্ষমতা সবার জন্য। মাসে ৮ ডলারের বিনিময়ে মিলবে ভেরিফায়েড অ্যাকাউন্ট। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬০ টাকা দিতে হবে গ্রাহককে এই 'ব্লু-টিক' তার অ্যাকাউন্টে রাখতে গেলে। জানা গিয়েছে, টাকার বিনিময়ে ভেরিফায়েড অ্যাকাউন্ট নিলে মিলবে অনেক সুবিধা।

From around the web

Education

Headlines