×

সরকারের সমালোচনা, সাংবাদিককে জেলে পুরল তালিব সরকার 

 
taliban

কাবুল:  তালিবান সরকারের সমালোচনা করে জেলে গেলেন এক আফগান সাংবাদিক। তাঁকে এক বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে তালিব প্রশাসন। এই ঘটনায় সরব হয়েছে আন্তর্জাতিক মহল। ইন্টারন্যাশনল ফেডারেশন অফ জার্নালিস্ট ঘটনার তীব্র নিন্দা করেছে। অবিলম্বে ওই সাংবাদিককে ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছেন। কোনও সরকার বা প্রশাসনের সাংবাদিকদের স্বধীনতা কেড়ে নেওয়ার কোনও অধিকার নেই বলে দাবি করা হয়েছে। 

জানা গিয়েছে, আফগানিস্তানের ওই সাংবাদিকের নাম খালেদ কাদেরি। তিনি আফগানিস্তানের হেরাটের বাসিন্দা। সম্প্রতি তিনি সোশ্যাল মিডিয়ায় তালিবান সরকারের সমালোচনা করে একটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, তালিবানের আমলে আফগানিস্তানের অবস্থার আরও অবনতি হয়েছে। তালিবান প্রশাসন মোটেই তাদের সমালোচনা ভালোভাবে মেনে নিতে পারেনি। দেশের সরকারের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ নিয়ে আসা হয়। এরপরে বিচারে ওই সাংবাদিককে দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। 

জানা গিয়েছে, খালেদ একধারে যেমন সাংবাদিক অন্যদিকে তিনি একজন কবি। নওরুজ নামের একটি স্বাধীন রেডিও স্টেশনে তিনি কাজ করতেন। মার্চ মাসে তিনি সোশ্যাল মিডিয়ায় তালিবান সরকারের সমালোচনা করেন। তারপরেই তালিবান পুলিশ তাঁকে গ্রেফতার করেন। ১৭ মার্চ তাঁকে গ্রেফতার করা হয়। এপ্রিলের মাঝামাঝি সময়ে তাঁর সেনা আদালতে বিচার শুরু হয়। ১০ দিনের মাথাতে তাঁর শাস্তি ঘোষণা করেন সংশ্লিষ্ট বিচার। সরকারের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে তাঁকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। 

তালিবানের নিজস্ব গোয়েন্দা সংস্থা ইস্তিকবরতের দাবি, উদ্দেশ্যপ্রণেদিত ভাবেই তালিবানের বিরুদ্ধে তিনি অপপ্রচার চালাচ্ছিলেন। তাঁর বিরুদ্ধে বিদেশি সংস্থার কাছে দেশের ভিতরের তথ্য তুলে দেওয়ার অভিযোগ নিয়ে আসা হয়েছে। আদালতে তাঁর হয়ে লড়াই করার জন্য কোনও আইনজীবী ছিল না। প্রসঙ্গত, তালিবানের গোয়েন্দা সংস্থার আনা প্রতিটি অভিযোগ আদালতে প্রমাণিত হয়েছে। এরপরেই তাঁকে এক বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় আদালত।  

From around the web

Education

Headlines