মৃতের সংখ্যা প্রায় ৩০০০! মরক্কো পরিণত হয়েছে ধ্বংসস্তূপে

মৃতের সংখ্যা প্রায় ৩০০০! মরক্কো পরিণত হয়েছে ধ্বংসস্তূপে

রাবাত: গত শুক্রবার মধ্যরাতে কেঁপে উঠেছিল মরক্কোর এক বিরাট অঞ্চল। প্রাথমিকভাবে ৬০০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছিল। কিন্তু শেষ পাওয়া খবর অনুযায়ী, এই ভূমিকম্পের ঘটনায় মৃতের সংখ্যা প্রায় ৩ হাজার ছুঁইছুঁই! আগে থেকেই আশঙ্কা ছিল যে, উদ্ধারকাজ যত এগোবে তত মৃতের সংখ্যা বাড়বে। ঠিক সেই ঘটনাই ঘটছে কারণ, ধসের নীচে অনেকে চাপা পড়ে আছেন। তাই এই সংখ্যা যে আরও বাড়তে পারে সেও আশঙ্কা এখন রয়ে গিয়েছে। 

মরক্কোর মারাকাশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে প্রথম এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। এর উৎপত্তিস্থল ছিল মাটি থেকে সাড়ে ১৮ কিলোমিটার গভীরে। এই কম্পনের ফলে দেশের কয়েকশো বাড়ি, হোটেল মুহূর্তের মধ্যে তো ধুলিসাৎ হয়েছেই, বিধ্বংসী এই কম্পন নষ্ট করে দিয়েছে UNESCO হেরিটেজ হিসেবে চিহ্নিত ঐতিহাসিক মারাকেশ শহরকে ঘিরে থাকা লাল দেওয়ালও। এখনও দেশের বিস্তীর্ণ এলাকার বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ বিচ্ছিন্ন। প্রশাসন জানিয়েছে, এখনও পর্যন্ত ২ হাজার ৮৬২ জনের মৃত্যুর খবর মিলেছে। 

এই ঘটনায় গোটা বিশ্ব থেকে শোকবার্তা আসছে। ভারত অনেক আগেই মরক্কোর পাশে থাকার বার্তা দিয়েছে। এই নিয়ে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে শোকপ্রকাশ করেছেন তাবড় রাষ্ট্রনেতারা। তাছাড়া শোকপ্রকাশের জন্য শনিবার প্যারিসের আইফেল টাওয়ারের সমস্ত আলো নিভিয়ে দেওয়া হয়। ফ্রান্স সরকার ৫ লক্ষ ইউরো আর্থিক সাহায্যের ঘোষণা করেছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *