×

কম খরচে বিদেশ সফর করতে চান? ঘুরে আসতে পারেন এই সকল জায়গা থেকে

 
asian destinations to visit this winter

কলকাতা: দুয়ারে শীত৷ আর শীত মানেই জমিয়ে খাওয়া দাওয়া আর ঘুরে বেড়ানো৷ তবে পর পর পুজো-পার্বণ, উৎসবে অনেকেরই পকেটে টান৷ কিন্তু শীত এলে যে মন মানে না৷ ভ্রমণপিপাসু বাঙালি বেড়িয়ে পড়তে চায় প্রকৃতির টানে৷ অনেক আবার অনেক দিন আগে থেকেই শীতের সফরের প্ল্যানিং সেরে রেখেছেন। ২৫ ডিসেম্বরের পর বেশ কিছুদিন ছুটিও সেই সময় অনেকেই শহরের কোলাহল ছেড়ে দূরে কোথাও যাওয়ার পরিকল্পনা করেন৷ আর বিদেশে যাওয়ার সুযোগ এলে তো কথাই নেই৷ সেক্ষেত্রে আবার খরচ একটা বড় বাধা৷ তবে, কম খরচেও কিন্তু ঘুরে আসা যায় বিদেশ৷ রইল বেশ কয়েকটি জায়গার সুলুক সন্ধান।

 

 

নেপাল

হাতে অল্প দিনের ছুটি থাকলে, আকাশ পথে পাড়ি দিতে পারেন নেপাল৷ খরচ বাঁচাতে চাইলে ট্রেনেও যেতে পারেন। তিন-চার দিনের ছুটি পেলে রাজধানী কাঠমান্ডু এবং তার আশপাশের বেশ কিছু জায়গায় ঘুরে আসতেই পারেন। আর হাতে বেশি সময় থাকলে ঘুরে আসুন পোখরা এবং তার আশপাশের এলাকা থেকেও৷ ঐতিহ্যে ভরা কাঠমান্ডুর অলিগলি,  সন্ধ্যায় বৌদ্ধমন্দিরের আরতি দেখে মন ভাল হয়ে যাবে। নেপাল ঘোরার খরচ খুব বেশি নয়।


 

 

ভুটান
কম খরচে আরও একটি দেশ ঘুরে আসা যায়৷ সেটি হল ভুটান৷ আকাশপথে খুব সহজে ও খুব কম সময়ের মধ্যে ভুটান পৌঁছে যাওয়া যায়। এক দিকে হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, এই দু’য়ের মেলবন্ধনই  ভুটানের মূল আকর্ষণ। এই শীতে কম খরচে ঘুরে আসতেই পারেন পারো, থিমফু কিংবা  ফুনশেলিং। পকেটে টান থাকলে সড়কপথেও যেতে পারে। সময় একটু বেশি লাগবে৷ তবে ট্রেনে যাওয়ারও আলাদা একটা মজা রয়েছে।


 

 

ভিয়েতনাম

প্রাকৃতির রূপ-রসে ভরা ভিয়েতনাম৷ সে দেশের ‘হা লং’ উপসাগরকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ হিসাবে ঘোষণা করেছে ইউনেস্কো। শীতের ভিয়েতনাম আরও এতটাই সুন্দর হয়ে ওঠে যে চোখ ফেরানো দায়। সমুদ্রের গর্জনের সঙ্গে প্রকৃতির মাতাল রূপ, ভিয়েতনামকে অনন্য করে তুলেছে৷ শীতের মরসুমে বেড়িয়ে প়যতেই পারেন ভিয়েতনামের উদ্দেশে।


মলদ্বীপ

দিগন্তবিস্তৃত নীল জলরাশির টানে বারেবারে মলদ্বীপে ছুটে যেতে চায় মন৷ সমু্দ্র এখানে রোম্যান্টিক৷ সঙ্গীর গাত ধরে হারিয়ে যেতে চাইলে এই শীতে আপনার ডেস্টিনেশন হতে পারে মলদ্বীপ। এই শহরে  আকাশ আর সমুদ্রের নীল রং মিলেমিশে এক হয়ে যায়। শীতের মরসুমে মলদ্বীপের সৌন্দর্য দ্বিগুণ হয়ে যায়। সেই সৌন্দর্যের সাক্ষী হতে চাইলে চটপট বেড়িয়ে পড়ুন৷ 


 

From around the web

Education

Headlines