Aajbikel

বাংলাদেশি ক্রিকেটাররা দলহীন, ২১ তারকাও 'ঘরছাড়া', সকলের চোখ IPL নিলামে

 | 
IPL

কলকাতা: বিশ্বকাপের উন্মাদনা শেষ। ভারতবাসীদের হতাশাগ্রস্ত হতে হয়েছে ফাইনালের পর। আবার একবার বিশ্বকাপ হাতছাড়া হয়েছে দেশের, জয়ী হয়েছে অস্ট্রেলিয়া। তবে বিশ্বকাপ শেষ হলেও ক্রিকেট নিয়ে উন্মাদনা শেষ হওয়ার নয়। ইতিমধ্যেই একাধিক সিরিজ হলেও দেশের মানুষ অপেক্ষা করছে সেই মেগা ইভেন্টের। যার নাম আইপিএল। পরের বছর আইপিএল শুরু হতে আর কিছু সময়ই বাকি। তার আগে বিভিন্ন দলের প্লেয়ার সম্পর্কে জানতে সকলেই আগ্রহী। কারা কোন দলে থেকে গেলেন, কারা বাদ পড়লেন, মিনি নিলামেই বা কী হবে, সব জানার জন্য উদগ্রীব ক্রিকেটপ্রেমীরা। 

২০২৪ আইপিএলের আগে মিনি নিলাম সংগঠিত হবে। তার আগে ১০টি দল দেশ, বিদেশের মিলিয়ে একাধিক প্লেয়ার ছেঁটে ফেলেছে। তালিকায় কিছু আনক্যাপ প্লেয়ার থাকার পাশাপাশি অনেক তারকা ক্রিকেটারও আছে স্বদেশী, বিদেশি মিলিয়ে। তবে সবথেকে বড় বিষয়, সব বাংলাদেশি ক্রিকেটাররা দলহীন। সব মিলিয়ে আইপিএলের নিলামের আগে ৮৯ জন ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে ১০টি দল। অর্থাৎ, এই ৮৯ জন ক্রিকেটার আবার নিলামে উঠবেন। কোন দল কোন ক্রিকেটারকে ছেড়ে দিল, সেই তালিকা প্রকাশিত হয়েছে ইতিমধ্যেই। দেখা গিয়েছে, এই ৮৯ জন ক্রিকেটারের মধ্যে ২৩ জন তারকা বলে পরিচিত। তাঁদের মধ্যে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ১৭। বাকি ছ’জন দেশের। 

এক ঝলকে দেখে নেওয়া যাক, বাদ পড়া খেলোয়াড়দের তালিকায় মূলত কে কে আছেন...

বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন - বেন স্টোকস, দাসুন শনাকা, জোফ্রা আর্চার, ক্রিস জর্ডন, জশ হেজলউড, ডেভিড উইলি, ওয়েন পার্নেল, রিলি রুসো, মুস্তাফিজুর রহমান, জো রুট, জেসন হোল্ডার, হ্যারি ব্রুক, আদিল রশিদ, শাকিব আল হাসান, লিটন দাস, টিম সাউদি, লকি ফার্গুসন

দেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন - অম্বাতি রায়ডু, কেদার যাদব, মণীশ পাণ্ডে, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, উমেশ যাদব 

চমকপ্রদ বিষয় হল, নিলামের আগে আইপিএলে নেই বাংলাদেশের কোনও ক্রিকেটারই। গত বারের আইপিএলে বাংলাদেশের তিন ক্রিকেটার সুযোগ পেয়েছিলেন। তাঁদের মধ্যে শাকিব আল হাসান এবং লিটন দাসকে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। মুস্তাফিজুর রহমান ছিলেন দিল্লি ক্যাপিটালস দলে। এই তিন ক্রিকেটারকেই ছেড়ে দিয়েছে আইপিএলের দুই দল। নিলামে অবশ্য বাংলাদেশের কোনও ক্রিকেটারকে কিনতেই পারে কোনও দল। কিন্তু যদি তা না হয়, তাহলে পাকিস্তানের মতো বাংলাদেশের কোনও খেলোয়াড়কে আইপিএলে দেখা যাবে না। 

তাহলে জানা যাক, আগামী ১৯ ডিসেম্বর আইপিএল নিলামের আগে কোন দলের হাতে কত টাকা আছে। এ বার আইপিএলের নিলামে সব চেয়ে বেশি টাকা নিয়ে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তারপর আছে কলকাতা, ধোনির চেন্নাই। এরপর মুম্বই ইন্ডিয়ান্স, গুজরাট। সবথেকে কম টাকা আছে লখনউয়ের কাছে, ১৩ কোটি ১৫ লক্ষ। 

সবথেকে বেশি টাকা থাকা ৫টি দলের তালিকা দেখে নিন - 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু - ৪০ কোটি ৭৫ লক্ষ
কলকাতা নাইট রাইডারস - ৩২ কোটি ৭০ লক্ষ
চেন্নাই সুপার কিংস - ৩১ কোটি ৪০ লক্ষ
মুম্বই ইন্ডিয়ান্স - ১৫ কোটি ২৫ লক্ষ
গুজরাট টাইটান্স - ১৩ কোটি ৮৫ লক্ষ   

Around The Web

Trending News

You May like