Aajbikel

অল্পের জন্যে রক্ষা! ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচ জিতে বিশ্বকাপের সেমিফাইনালে স্মৃতিরা

 | 
মহিলা ক্রিকেট দল

কলকাতা: ইংলন্ডের বিরুদ্ধে হেরে কোণঠাসা হয়ে পড়েছিল ভারতের মহিলা ক্রিকেট দল৷ হাতে ছিল একটাই সুযোগ৷ করতে হবে আয়ারল্যান্ড বধ৷ এই কঠিন পরিস্থিতিতে আরও একবার জ্বলে উঠলেন হরমনপ্রীতরা৷ প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান তোলে ভারত। রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ডের ইনিংসের নবম ওভারে বৃষ্টি নামে। সেই সময় আইরিশদের স্কের ২ উইকেটে ৫৪। বৃষ্টির জন্য খেলা বেশ কিছুক্ষণ বন্ধ করে দেওয়া হয়। শেষপর্যন্ত খেলা শুরু করা হয়নি। ম্যাচ পরিত্যক্ত ঘোষিত হয়। এর পরেই ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি অনুসরণ করা হয়। সেই হিসেবে ৮.২ ওভারে আয়ারল্যান্ডকে করতে হত ৫৯ রান। কিন্তু, আইরিশরা সেই সময় ছিল পাঁচ রানে পিছিয়ে। ফলে ম্যাচ যায় ভারতের ঝুলিতে। আয়ারল্যান্ডকে হারিয়ে  আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে যায় ভারত।

আরও পড়ুন- ৪৪ রানে থামিয়ে দেওয়া হল কোহলিকে! আম্পায়ারের ‘ভুল’ সিদ্ধান্তে ক্ষুব্ধ বিরাট

দল বিশ্বকাপ সেমিফাইনালে পৌঁছনোয় স্বভাবতই খুশি অধিনায়ক হরমনপ্রীত কউর। সেই সঙ্গে গড়েছেন একাধিক রেকর্ড। যা নিয়ে আবেগপ্রবণও বটে। প্রথম ক্রিকেটার হিসেবে দেড়শো টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন হরমনপ্রীত। এর আগে কোনও মহিলা বা পুরুষ ক্রিকেটার এই মাইলস্টোন ছুঁতে পারেননি। হরমনপ্রীতের পরেই রয়েছেন ভারতের পুরুষ ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা। তিনি খেলেছেন ১৪৮টি টি-টোয়েন্টি ম্যাচ। নিউজিল্যান্ডের মহিলা ক্রিকেটার সুজি বেটস-এর নামের পাশে রয়েছে ১৪৩টি ম্যাচ। টসের সময়ে হরমনপ্রীত কউর জানান, এই মাইলফলক ছোঁয়ায় তাঁকে বিশেষ পুরস্কার দেন সতীর্থরা। এই বিশেষ সম্মানে তিনি আবেগাপ্লুত।


ভারতের আরেক মহিলা ক্রিকেটার স্মৃতি মন্ধানা ১১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে দুরন্ত ব্যাটিং করেন স্মৃতি। ৫৬ বলে ৮৭ রান করে ভারতের স্কোর বোর্ড চাঙ্গা করে দেন তিনি৷ ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান তোলেন স্মৃতিরা। এদিন অবশ্য সে ভাবে ঝলসে উঠতে পারেননি হরমনপ্রীত৷ মাত্র ১৩ রান যোগ করেন তিনি। তবে প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে তিন হাজার রানের মাইলফলক ছোঁন ভারত অধিনায়ক। তাঁর মোট রান এখন ৩০০৬। শুধু হরনপ্রীতই নন, এদি কেউই সে ভাবে দাপট দেখাতে পারেননি। একমাত্র স্মৃতি মন্ধানার চওড়া ব্যাটে ভর করেই ১৫৫ রানে পৌঁছয় ভারত৷ স্মৃতি তাঁর ইনিংস সাজায় ৯টি চার ও তিনটি ছক্কা দিয়ে৷ 

   

Around The Web

Trending News

You May like