×

এখনও নেভেনি আশার আলো! কোন অঙ্কে হকি বিশ্বকাপের শেষ আটে যেতে পারেন হরমনপ্রীতরা?

 
হকি

 কলকাতা: গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসকে হারালেও স্বস্তি নেই ভারতের৷ বিশ্বকাপের নক আউট পর্বে নিজেদের টিকিট পাকা করতে পারেনি হরমনপ্রীতের দল৷ এদিকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে চলে গিয়েছে ইংল্যান্ড। সরাসরি কোয়ার্টার ফাইনালে না পৌঁছালেও এখনও আশা শেষ হয়নি ভারতের৷ এখনও বিশ্বকাপের শেষ আটে ওঠার সুযোগ রয়েছে হরমনপ্রীত সিংদের কাছে৷ কিন্তু কোন সমীকরণে? 

আরও পড়ুন- মেসি-রোনাল্ডোর সঙ্গে অমিতাভ! সৌদির মাঠে ফুটবল-বলিউডের মিলিত চমক


এ বারের হকি বিশ্বকাপে চারটি গ্রুপে চারটি করে মোট ১৬টি দল রয়েছে। নিয়ম অনুযায়ী প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে। অর্থাৎ, চারটি দলের কোয়ার্টার ফাইনালে যাওয়া নিশ্চিত৷ বাকি চারটি জায়গার জন্য লড়াই হবে  আটটি দলের মধ্যে। অর্থাৎ, প্রতিটি গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলগুলির মধ্যে খেলা হবে৷ মোট চারটি ম্যাচ হবে৷ সেই চারটি ম্যাচে যারা জিতবে তারা কোয়ার্টার ফাইনালে উঠবে।
ভারত গ্রুপ ডি-তে দ্বিতীয় স্থানে শেষ করেছে৷ লিগের তিন ম্যাচের দুটিতে জয় ছিনিয়ে আনে ভারত। একটি ম্যাচ ড্র করে। অপরাজিত থেকে পুল-ডি’র অভিযান শেষ করেন হরমনপ্রীতরা। তাঁরা খেলবেন গ্রুপ সি-র তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে৷ গ্রুপ সি-র তৃতীয় স্থানে রয়েছে নিউ জিল্যান্ড। অর্থাৎ, ভারতের সামনে এখন চ্যালেঞ্জ নিউ জিল্যান্ড৷ তাদের হারাতে পারলেই শেষ আটে চলে যাবেন হরমনপ্রীতরা। ২২ জানুয়ারি, সন্ধ্যা ৭টা থেকে খেলা শুরু হবে।


ভারতের ম্যাচের আগেই স্পেনকে ৪-০ গোলে হারিয়ে গ্রুপ তালিকার  শীর্ষে থেকে শেষ করে ইংল্যান্ড। পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে৷ ফলে মাঠে নামার আগে ভারতীয় দলের কাছে এটা স্পষ্ট হয়ে গিয়েছিল যে, সরাসরি শেষ আটে যেতে গেলে অন্তত ৮ গোলের ব্যবধানে জিততে হবে। সেই কারণে ওয়েলসের বিরুদ্ধে মাঠে নেমেই তাড়াহুড়ো শুরু করে দিয়েছিলেন ভারতীয় খেলোয়াড়রা। বার বার ওয়েলসের বক্সে ঢুকলেও গোল করতে পারেননি৷ বরং সময়ের সঙ্গে সঙ্গে ভারতের উপর চাপ বাড়তে থাকে। 

দ্বিতীয় কোয়ার্টারে প্রথম গোল করে ভারত। পেনাল্টি কর্নার থেকে হরমনপ্রীত সরাসরি গোল করতে পারেননি, তবে ফিরতি বলে গোল করে যান সমশের সিং। এগিয়ে যায় ভারত। তৃতীয় কোয়ার্টারের শুরুতে ব্যবধান আরও বাড়ে। মনদীপের সঙ্গে যুগলবন্দিতে গোল করেন আকাশদীপ। ফের আশা জাগে ভারতীয় সমর্থকদের মনে।


কিন্তু তৃতীয় কোয়ার্টারে জোড়া গোল করে সেই আশা ভঙ্গ করে দেয় ওয়েলস। তবে শেষ পর্যন্ত ম্যাচের ফল ভারতের পক্ষেই যায়। চতুর্থ কোয়ার্টারে  গোল করে দলকে এগিয়ে দেন আকাশদীপ। এ বার বক্সের বাইরে বল ধরে বক্সে ঢুকে জোরালো শটে গোল করেন৷ পেনাল্টি কর্নার থেকে দলের চতুর্থ গোল করেন অধিনায়ক হরমনপ্রীত সিং। আর ঘুরে দাঁড়াতে পারেনি ওয়েলস। ৪-২ পয়েন্টে ম্যাচ জিতে যায় ভারত। এই জয়ের ফলে ইংল্যান্ডের মতো তিন ম্যাচ খেলে ৭ পয়েন্ট পায় ভারতও। কিন্তু, গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে শেষ করে তারা। সরাসরি কোয়ার্টার ফাইনালে যাওয়া হল না ভারতের। তবে সুযোগ এখনও আছে৷ এর জন্য ধরাশায়ী করতে হবে নিউ জিল্যান্ডকে৷

From around the web

Education

Headlines