×

মোবাইল-ল্যাপটপে বসে ফ্রি-তে দেখা যাবে বিশ্বকাপ, উপহার আম্বানির

 
মেসি রোনাল্ডো

নয়াদিল্লি: আর মাত্র দু’দিন৷ শুরু হতে চলেছে ফিফা বিশ্বকাপ ২০২২৷ আর বিশ্বকাপ মানেই বাড়তি উন্মাদনা৷ এবার বিশ্বকাপের আসর বসছে মরু প্রদেশ কাতারে৷ ইতিমধ্যেই সেখানে পৌঁছে গিয়েছেন রোনাল্ডো, মেসি, নেইমাররা। ফুটবলের এই মহারণে অংশ নেবে মোট ৩২টি দেশ৷ বিশ্বসেরাদের পায়ের যাদু দেখবে গোটা বিশ্ব৷ ২৯ দিন ধরে অনুষ্ঠিত হবে ৬৪টি ম্যাচ। এই প্রথম মধ্য প্রাচ্যের কোন দেশ ফুটবল বিশ্বকাপের আয়োজন করছে। অন্যান্য বার সাধারণত মার্চ-এপ্রিল মাসেই ফুটবল বিশ্বকাপের আসর বসে৷ এই প্রথম নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ৩২টি দলকে ৮টি গ্রুপে ভাগ করা হয়েছে। নকআউট পর্যায়ে পৌঁছবে ১৬টি দল। 

আরও পড়ুন- ফুটবল বিশ্বকাপের আসরে থিম সঙ-এর ধুম, গানে গানে জমবে কাতার বিশ্বকাপের আসরও

২০ নভেম্বর, রবিবার আয়োজক দেশ কাতারের সঙ্গে ইকুয়েডরের ম্যাচ দিয়েই হবে বিশ্বকাপের শুভারম্ভ৷ কাতারের রুক্ষ মরুভূমির হাঁসফাঁস করা গরম থেকে বাঁচতেই শীতকালে বিশ্বকাপের আয়োজন করা হয়েছে। স্টেডিয়ামগুলিতেও থাকছে শীতাতপ ব্যাবস্থা৷ গ্রুপ স্টেজ চলাকালীন দিনে ৪টে পৃথক ম্যাচ দেখবে গোটা দুনিয়া। ২৯ দিনের মধ্যে বিশ্বকাপ শেষ করার লক্ষ্য আয়োজকদের৷

অগনিত মানুষ ফুটবলের যুদ্ধ দেখতে চোখ রাখবেন টিভির পর্দায়৷ কিন্তু যাঁরা কাজের চাপে বাইরে থাকবেন? এবার তাঁরাও দেখতে পাবেন লাইভ৷ বিশ্বকাপ উপলক্ষে বিশেষ উপহার নিয়ে হাজির মুকেশ আম্বানির সংস্থা৷ তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, সম্পূর্ণ বিনামূল্যে জিও সিনেমা (JioCinema) অ্যাপ থেকে অনলাইনে বিশ্বকাপ ফুটবলের প্রতিটি ম্যাচ সরাসরি দেখা যাবে। এর জন্য অ্যানড্রয়েড এবং আইওএস ডিভাইসে জিও সিনেমা অ্যাপ ডাউনলোড করতে হবে৷  কেউ যদি ল্যাপটপে বসে খেলা দেখতে চান, তাহলে জিও সিনেমা ওয়েবসাইট ওপেন করে ফ্রি-তে লাইভ স্ট্রিম করতে পারবেন৷  তবে শুধু জিও গ্রাহকরাই নন, এয়ারটেল, ভিআই ও বিএসএলএল গ্রাহকরাও নিজেদের ফোন কিংবা ল্যাপটপে বিশ্বকাপের সবকটি ম্যাচ সম্পূর্ণ বিনামূল্যে লাইভ দেখতে পারবেন।


চমক আরও রয়েছে৷ বিশ্বকাপের ধারাভাষ্য শুধু ইংরাজিতেই নয়, শোনা যাবে হিন্দি, তামিল, মালায়লাম ও বাংলাতেও৷ সবটাই পাবেন জিও সিনেমায়৷ প্রতিটি ম্যাচের চুলচেরা বিশ্লেষণের জন্য উপস্থিত থাকবেন ওয়েন রুনি, লুইস ফিগো, রবার্ট পিরেস, সল ক্যাম্পবেল এবং গিলবার্তো সিলভার মতো বিশ্বখ্যাত প্রাক্তন ফুটবলাররা। 


Sports 18 ও Sports 18 HD চ্যানেলে সরাসরি বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার করা হবে। ভারতে কেবল এই চ্যানেল থেকেই দেখা যাব মেসি, রোনাল্ডো, নেইমারদের ফুটবলের লড়াই৷ প্রতি দিনই চারটি করে ম্যাচ থাকবে৷ প্রথম ম্যাচ শুরু হবে দুপুর সাড়ে ৩টের সময়৷ দ্বিতীয় ম্যাচ সন্ধ্যা সাড়ে ছ’টা, তৃতীয় ম্যাচ রাত সাড়ে ৯টা এবং চতুর্থ ম্যাচের সময় রাত সাড়ে ১২টা৷ 
 

From around the web

Education

Headlines